শামি করোনায় আক্রান্ত, ভারত দলে ফিরলেন উমেশ

সবশেষ এশিয়া কাপের দলে ছিলেন না মোহাম্মদ শামি। ডানহাতি এই অভিজ্ঞ পেসারের ঠাঁই হয়নি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও।
ছবি: সংগৃহীত

সবশেষ এশিয়া কাপের দলে ছিলেন না মোহাম্মদ শামি। ডানহাতি এই অভিজ্ঞ পেসারের ঠাঁই হয়নি ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও। নতুন করে আরও একটি দুঃসংবাদ পেতে হয়েছে তাকে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকে ছিটকে গেছেন তিনি।

শনিবার রাতে ভারতীয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ জানিয়েছে, ৩২ বছর বয়সী শামির করোনাভাইরাস পরীক্ষার ফল এসেছে পজিটিভ। ফলে তিনি প্রথম ম্যাচের ভেন্যু মোহালিতে দলের সঙ্গে যেতে পারেননি।

শামির জায়গায় দলে ডাকা হয়েছে আরেক ডানহাতি পেসার উমেশ যাদবকে। ভারতের হয়ে এখন পর্যন্ত মাত্র সাতটি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা রয়েছে তার। ৩৪ বছর বয়সী এই খেলোয়াড় সবশেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন ২০১৯ সালে, অস্ট্রেলিয়ার বিপক্ষেই।

গত জুলাইয়ের পর আর মাঠে নামা হয়নি শামির। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ তিনি খেলেছেন আরও আগে, গত বছরের নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপে। তারপরও অভিজ্ঞতা ও আইপিএলের পারফরম্যান্সের কারণে নির্বাচকদের নজরে আছেন শামি। সবশেষ আইপিএলে ২০ উইকেট নিয়ে গুজরাট টাইটান্সের শিরোপা জয়ে বড় অবদান ছিল তার। সেকারণে তাকে বিশ্বকাপ দলের স্ট্যান্ডবাই তালিকায় রাখা হয়েছে।

২০১৪ সালে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল শামির। জাতীয় দলের হয়ে ১৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ৩১.৫৫ গড় ও ৯.৫৪ ইকোনমিতে তার শিকার ১৮ উইকেট। 

নিজেদের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী মঙ্গলবার। নাগপুর ও হায়দরাবাদে পরের দুটি মাঠে গড়াবে যথাক্রমে ২৩ ও ২৫ সেপ্টেম্বর।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের ভারত টি-টোয়েন্টি দল:

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দিপক হুডা, রিশভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, দিপক চাহার, জসপ্রিত বুমরাহ, উমেশ যাদব।

Comments