ক্রিকেট

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

দুর্দান্ত বোলিংয়ে লক্ষ্যটা ধরা ছোঁয়ার মধ্যেই রাখেন অক্ষর প্যাটেল। এরপর ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালালেন অধিনায়ক রোহিত শর্মা। তাকে দারুণ সহায়তা করলেন দিনেশ কার্তিক। তাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিকরা।

দুর্দান্ত বোলিংয়ে লক্ষ্যটা ধরা-ছোঁয়ার মধ্যেই রাখেন অক্ষর প্যাটেল। এরপর ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালালেন অধিনায়ক রোহিত শর্মা। তাকে সহায়তা করলেন দিনেশ কার্তিক। তাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক জয়ে সিরিজে সমতা ফিরিয়েছে স্বাগতিকরা।

শুক্রবার নাগপুরে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ভারত। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৮ ওভারে ৫ উইকেটে ৯০ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ৪ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় ভারত।

আজ বৃষ্টি না হলেও গত দুই দিন প্রবল বৃষ্টি হয় নাগপুরে। ভেজা আউটফিল্ড এদিন নির্ধারিত সময়ে খেলার উপযোগী করতে পারেননি মাঠকর্মীরা। তাই পিছিয়ে যায় টস। ম্যাচের পরিধি কমিয়ে নির্ধারণ করা হয় ৮ ওভারে।

টস হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ভাঙে দ্বিতীয় ওভারেই। রান আউট হয়ে যান ক্যামেরুন গ্রিন। সে ওভারেই গ্লেন ম্যাক্সওয়েলকে বোল্ড করে দেন অক্ষর প্যাটেল। আরেক ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাটে রানের গতি সচল রাখে অজিরা। তবে পরের ওভারে ফিরে প্রথমেই টিম ডেভিডকে বোল্ড করে ফের ধাক্কা দেন অক্ষর।

ইনিংসের পঞ্চম ওভারে বুমরাহর শিকারে পরিণত হওয়ার আগে ৩১ রানের ইনিংস খেলেন ফিঞ্চ। ১৫ বলে ৪টি চার ও ১টি ছক্কায় এ রান করেন ইনি। এরপর এক প্রান্ত আগলে ঝড়ো ব্যাটিংয়ে দলকে এগিয়ে নিয়ে যান ম্যাথিউ ওয়েড। ২০ বলে খেলেন ৪৩ রানের ক্যামিও। ৪টি চার ও ৩টি ছক্কায় এ রান করেন এ উইকেটরক্ষক-ব্যাটার।

ভারতের পক্ষে দুই ওভার বল করে ১২ রান খরচ করে ২টি উইকেট পান অক্ষর। ২৩ রানের বিনিময়ে ১টি উইকেট পান বুমরাহ।

লক্ষ্য তাড়ায় জশ হ্যাজলউডের করা প্রথম ওভারেই তিনটি ছক্কা মারেন অধিনায়ক রোহিত। সে ওভারে আসে ২০ রান। প্যাট কামিন্স ও অ্যাডাম জাম্পার করা পরের দুই ওভারেও একটি করে ছক্কা মারেন রোহিত। তাতে উড়ন্ত সূচনাই পায় ভারত।

তবে আরেক ওপেনার লোকেশ রাহুলকে তুলে ওপেনিং জুটি ভাঙেন জাম্পা। গুগলিতে বিভ্রান্ত করে তাকে বোল্ড করে দেন এই লেগি। পরের ওভারে ফিরে তো দেন জোড়া ধাক্কা। বিরাট কোহলিকে বোল্ড করে দেওয়ার পরের বলেই সূর্যকুমার যাদবকে ফেলেন এলবিডাব্লিউর ফাঁদে।

তবে এক প্রান্তে ঝড় তুলে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অধিনায়ক। নিয়মিত বাউন্ডারি মেরে রানের চাকা সচল রাখেন তিনি। ফলে এরপর হার্দিক পান্ডিয়াকে হারালেও খুব একটা বেগ পেতে হয়নি তাদের। রোহিতের সঙ্গে যোগ দেন দিনেশ কার্তিকও। শেষ ওভারের প্রথম দুই বলে একটি ছক্কা ও একটি চার মেরে দলের জয় নিশ্চিত করেন এ উইকেটরক্ষক-ব্যাটার।

শেষ পর্যন্ত ব্যাট করে হার না মানা ৪৬ রানের ইনিংস খেলেন অধিনায়ক রোহিত। ২০ বলে সমান ৪টি করে চার ও ছক্কায় এ রান করেন তিনি। অস্ট্রেলিয়ার পক্ষে ২ ওভার বল করে ১৬ রানের খরচায় টি উইকেট নেন জাম্পা। ১টি শিকার কামিন্সের।

Comments

The Daily Star  | English

Heatwave: DU and JnU classes to be held virtually

DU exams to be held in person; JnU exams postponed till April 25

1h ago