নবির কাছে আবার শীর্ষস্থান হারালেন সাকিব

মোহাম্মদ নবিকে সরিয়ে টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন সাকিব আল হাসান। দুই সপ্তাহের মধ্যে আবার উলটপালট ঘটল
Shakib Al Hasan
সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

মোহাম্মদ নবিকে সরিয়ে টি-টোয়েন্টির অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন সাকিব আল হাসান। দুই সপ্তাহের মধ্যে আবার উলটপালট ঘটল। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে না খেলা বাংলাদেশ অধিনায়ক নেমে গেলেন দুইয়ে, আবার শীর্ষে উঠে গেলেন নবি।

বুধবার প্রকাশিত আইসিসি র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। তাতে দেখা যায় সাকিব হারিয়েছেন ৫ রেটিং পয়েন্ট। সাকিবের পয়েন্ট হারানোর ফলেই না খেলেও একে উঠে যান নবি। সাকিবের রেটিং পয়েন্ট এখন ২৪৩, নবির ২৪৬।

আমিরাতের বিপক্ষে সিরিজের কিছু ইতিবাচক ফলও পেয়েছে বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টিতে ৫৫ বলে ৭৭ করা আফিফ হোসেনের ১১ ধাপ উত্তরণ হয়েছে।  ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি এখন ৪০ নম্বরে।

টি-টোয়েন্টি থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ ৪ ধাপ পিছিয়ে আছেন ৪২ নম্বরে। চোট কাটিয়ে ফিরে মাঝারি রান করা লিটন দাস এক ধাপ পিছিয়ে ৫৬ নম্বরে। সাকিব ব্যাটিংয়েও পিছিয়েছেন। ৩ ধাপ পিছিয়ে তিনি ৭৫ নম্বরে।

এদিকে ব্যাটারদের র‍্যাঙ্কিং শীর্ষেই আছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। ভারতের সূর্যকুমার যাদব অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জেতানো ইনিংস খেলে উঠে এসেছেন দুইয়ে। সূর্যকুমারের রেটিং পয়েন্ট এখন ৮০১। ৭৯৯ রেটিং পয়েন্ট নিয়ে বাবর আজম আছেন তিনে। চারে এইডেন মাক্রাম, পাঁচে আছেন অ্যারন ফিঞ্চ।

বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া শেখ মেহেদী বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে উপরে। তিনি এক ধাপ পিছিয়ে আছেন ১৫ নম্বরে। বোলিংয়ে পিছিয়েছেন সাকিব। দুই ধাপ নিচে নেমে তিনি এখন ২০ নম্বরে।

নাসুম আহমেদ দুই ধাপ পিছিয়ে ২৭ ও মোস্তাফিজুর রহমান আছেন ৩৪ নম্বরে। এই সংস্করণে বোলাদের মধ্যে আগের মতই এক নম্বরে জশ হ্যাজেলউড দুইয়ে তাবরাইজ শামসি, তিনে আছেন আদিল রশিদ। চার ও পাঁচে আছেন রশিদ খান ও ভানিন্দু হাসারাঙ্গা।

Comments

The Daily Star  | English

Desire for mobile data trumps all else

As one strolls along Green Road or ventures into the depths of Karwan Bazar, he or she may come across a raucous circle formed by labourers, rickshaw-pullers, and street vendors.

14h ago