কলকাতায় বসেই ‘লর্ডসের সেই ব্যালকনিতে’ সৌরভ

হুবহু লর্ডসের সেই ব্যালকনি, দাঁড়িয়ে আছেন সেই একই মানুষ সৌরভ গাঙ্গুলি। তবে এবার তিনি আর জামা খুলে মাথার উপর ঘোরাচ্ছেন না। এবার পতাকা ওড়ালেন সৌরভ।
Sourav Ganguly
বায়ে কলকাতায় লর্ডসের ব্যালকনি, ডানে ২০০২ সালে লর্ডসের ব্যলকনিতে সৌরভ।

হুবহু লর্ডসের সেই ব্যালকনি, দাঁড়িয়ে আছেন সেই একই মানুষ সৌরভ গাঙ্গুলি। তবে এবার তিনি আর জামা খুলে মাথার উপর ঘোরাচ্ছেন না। এবার পতাকা ওড়ালেন সৌরভ। লর্ডসের ব্যালকনিটা যে  'উঠে এলো' কলকাতায়! আসলে  কলকাতার এক পূজা মণ্ডপ সাজানো হয়েছে অবিকল লর্ডসের ব্যালকনির আদলে। প্রত্যাশিতভাবেই সেই মণ্ডপ উদ্বোধন করলেন ভারতের সফল অধিনায়কদের একজন।

ভারতের সব সময়ের সেরা অধিনায়কদের একজন ছিলেন সৌরভ। এই শতাব্দীর শুরুতে ভারতীয় দলের শরীরী ভাষায় বারুদ নিয়ে আসার জন্য আলাদাভাবে মনে করা হয় তাকে। উপমহাদেশের বাইরে গিয়ে কঠিন পরিস্থিতি সৌরভের নেতৃত্বেই জিততে শুরু করে ভারত।

লন্ডনের বিখ্যাত ক্রিকেট গ্রাউন্ড লর্ডসের সঙ্গে দারুণ সব সুখস্মৃতি জড়িয়ে আছে সৌরভের। ১৯৯৬ সালে নিজের অভিষেক টেস্টে সেঞ্চুরি করে অনার্স বোর্ডে নাম উঠিয়েছিলেন এই বাঁহাতি ব্যাটার। ছয়  বছর পর তার নেতৃত্বেই ইংল্যান্ডকে নাটকীয়ভাবে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত।

দলের জয়ের পর জামা খুলে লর্ডসের ব্যালকনিতে ঘুরিয়ে দাপট দেখিয়েছিলেন তিনি। জানান দিয়েছিলেন রাজত্বের। তার সেই ছবি ও ভিডিও ভারতীয় ক্রিকেটে আলাদা জায়গা করে আছে।

লর্ডসে বিজয়ের ঝাণ্ডা উড়িয়ে রূপকথার নায়ক হওয়া সৌরভ এবার নিজ শহর কলকাতায় পেলেন অভাবনীয় এক উপহার।  গড়িয়ার নবদূর্গা পূজা মণ্ডপে  ভিক্টোরিয়ান যুগের ব্যালকনির সেই আদল ফিরিয়ে আনা হলো। মঙ্গলবার এই মণ্ডপ উদ্বোধন করতে গিয়ে ব্যালকনিতে দাঁড়ান সৌরভ। এবার জামার বদলে মাথার উপর উঁচিয়ে ধরেন ভারতের পতাকা।

এই পূজা মণ্ডপ কমিটির সংগঠক শতদ্রু দত্ত এএফপিকে বলেন, 'লর্ডসের এই মুহূর্তটা ভারতীয় ক্রিকেট সেসময় বদলে দিয়েছিল।' 

এই আয়োজন দেখে মুগ্ধ সৌরভ দেন নিজের প্রতিক্রিয়া,  'ও আমায় বলেছিল খুব দারুণ হয়েছে (মণ্ডপ)। কিন্তু আমি বলেছি, "তুমি আবার আমাকে শার্ট খুলে ওড়াতে বলো না।"'

কলকাতায় এই মণ্ডপ দেখতে এরমধ্যে প্রচুর ভিড় হচ্ছে। শারদীয় দূর্গপুজায় কলকাতায় এমনিতেই আইফেল টাওয়ার, তাজমহলের আদলেও মণ্ডপ বানানো হয়।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া সৌরভ এখন ভারতীয় ক্রিকেটে বোর্ডের প্রধান। দেশটির সবচেয়ে বড় ক্রিকেট নায়কদেরও একজন তিনি। 

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

3h ago