রিজওয়ানের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছেন সূর্যকুমার

দারুণ ছন্দে আছেন আগ্রাসী ডানহাতি ব্যাটার সূর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সবশেষ সিরিজের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে তার হাতে।
ছবি: এএফপি

দারুণ ছন্দে আছেন আগ্রাসী ডানহাতি ব্যাটার সূর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সবশেষ সিরিজের সেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে তার হাতে। ধারাবাহিক পারফরম্যান্সের প্রভাব পড়েছে আইসিসি টি-টোয়েন্টি ব্যাটিং র‍্যাঙ্কিংয়েও। শীর্ষে থাকা পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ানের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছেন তিনি।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সেখানে রিজওয়ানের সঙ্গে রেটিং পয়েন্টের ব্যবধান আরও কমিয়েছেন দুইয়ে থাকা সূর্যকুমার। এখন সেটা মাত্র ১৬। রিজওয়ানের রেটিং পয়েন্ট ৮৫৪, সূর্যকুমারের ৮৩৮।

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সাত ম্যাচের সিরিজে পাকিস্তান হেরে গেলেও সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রিজওয়ান। ছয় ম্যাচ খেলে চার ফিফটিসহ তিনি করেন ৩১৬ রান। কিন্তু ষষ্ঠ ম্যাচে তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল। আর সপ্তম ম্যাচে তার ব্যাট থেকে আসে কেবল ১ রান। ফলে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর স্থানটা নিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারছেন না তিনি।

ছবি: এএফপি

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচে দুই হাফসেঞ্চুরিসহ ১১৯ রান করেন সূর্যকুমার। ভারতের ২-১ ব্যবধানে সিরিজ জেতায় তিনি রাখেন গুরুত্বপূর্ণ অবদান। তার নামের পাশে যোগ হয়েছে ৩৭ রেটিং পয়েন্ট।

তিনে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজমের রেটিং পয়েন্ট ৮০১। দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম ৭৭৭ রেটিং পয়েন্ট নিয়ে আছেন চারে। ইংল্যান্ডের ডাভিড মালান ৭৩৩ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে অবস্থান করছেন।

ভারতের ওপেনার লোকেশ রাহুল প্রোটিয়াদের বিপক্ষে সিরিজে করেন ১০৮ রান। তিনি সাত ধাপ এগিয়ে উঠেছেন ১৪ নম্বরে। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক আট ধাপ এগিয়ে ১২ নম্বরে, রাইলে রুশো ২৩ ধাপ এগিয়ে ২০ নম্বরে ও ডেভিড মিলার ১০ ধাপ এগিয়ে ২৯ নম্বরে আছেন।

টি-টোয়েন্টি বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার জস হ্যাজেলউড। দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার তাবরাইজ শামসি ও ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রশিদ তিন ধাপ করে নিচে নেমে গেছেন। এতে আফগানিস্তানের রশিদ খান, শ্রীলংকার ভানিন্দু হাসারাঙ্গা ও অস্ট্রেলিয়ার অ্যাডাম জ্যাম্পা দুই ধাপ করে এগিয়েছেন।

রশিদ দুইয়ে, হাসারাঙ্গা তিন ও জ্যাম্পা চার নম্বরে উঠেছেন। দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ সাত ধাপ এগিয়ে ১০ নম্বর স্থান দখল করেছেন। ভারতের রবিচন্দ্রন অশ্বিন ২৮ ধাপ এগিয়ে উঠেছেন ২০ নম্বরে।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আগের মতো আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। এক ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছেন ভারতের হার্দিক পান্ডিয়া।

Comments

The Daily Star  | English

Cyclone Remal may make landfall anytime between evening and midnight

Rain with gusty winds hit coastal areas as a peripheral effect of the severe cyclone

4h ago