দুর্দান্ত ছন্দের রিজওয়ান আইসিসির সেপ্টেম্বরের সেরা

সোমবার সংবাদ বিজ্ঞপ্তি জানিয়ে সেপ্টেম্বর মাসের নারী ও পুরুষ ক্রিকেটারের নাম জানায় আইসিসি।
Mohammad Rizwan
মোহাম্মদ রিজওয়ান। ফাইল ছবি

পাকিস্তানের জার্সিতে নিজের ক্যারিয়ারের সেরা সময়টাই সম্ভবত পার করছেন তারকা ওপেনার মোহাম্মদ রিজওয়ান। প্রতিপক্ষের কোন বোলারই বাধা হয়ে দাঁড়াতে পারছে না তার রানবন্যায়। এবার আইসিসির কাছ থেকেও এমন আগুনে পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন এই পাক ওপেনার, সেপ্টেম্বরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি। বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিকে পেছনে গেলে মেয়েদের সেপ্টেম্বর মাসের সেরা হয়েছেন ভারতের হারমানপ্রিত কাউর।

সোমবার সংবাদ বিজ্ঞপ্তি জানিয়ে সেপ্টেম্বর মাসের নারী ও পুরুষ ক্রিকেটারের নাম জানায় আইসিসি। যাতে সেরা হওয়ার দৌড়ে রিজওয়ান পিছনে ফেলেন দারুণ ফর্মে থাকা ভারতীয় অলরাউন্ডার আকসার প্যাটেল ও অজি অলরাউন্ডার ক্যামেরন গ্রিনকে। এদিকে হারমানপ্রিত সেরা হতে পেছনে ফেলেছেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা ও স্বদেশী স্মৃতি মান্ধানাকে।

সেপ্টেম্বর মাস জুড়ে ২২ গজে মনে রাখার মতো একটি মাস কাটিয়েছিলেন গ্রিন ও আকসার।  তবে রিজওয়ানও তাদের ছাপিয়ে যান চোখ ধাঁধানো ধারাবাহিকতায়। সর্বশেষ ১০ আন্তর্জাতিক ম্যাচের ৬টিতেই পেয়েছেন অর্ধশতকের দেখা। এমন দাপুটে ব্যাটিংয়ে আগেই টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটা নিজের করে নিয়েছেন রিজওয়ান। এবার সুখবর পেলেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে।

পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত রিজওয়ান বলেন, 'আমি মহান আল্লাহকে ধন্যবাদ জানাতে চাই। আমার সতীর্থরাও প্রশংসার দাবিদার, তারা আমার কাজ সহজ করে দিয়েছে। এসব অর্জন আত্মবিশ্বাস বাড়ায়। আমি আমার পারফরম্যান্স নিয়ে খুশি। অস্ট্রেলিয়াতেও এই ধারা বজায় রাখতে চাই আমি।'

এদিকে কিছুদিন আগেই বন্যায় দুর্বিষহ সময় পার করেছে পাকিস্তানবাসী। নিজের এই অর্জন তাদেরকে উৎসর্গ করেছেন রিজওয়ান। তিনি বলেন, 'যারা বন্যা ও জলবায়ু পরিবর্তনের ফলে আক্রান্ত হয়েছেন তাদেরকে আমার এই পুরস্কার উৎসর্গ করছি। আশা করি এটা তাদের মুখে হাসি ফোটাবে।'

এশিয়া কাপে হংকং ও ভারতের বিপক্ষে দুই ঝড়ো ফিফটিতে মাস শুরু করেছিলেন রিজওয়ান। আসরে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি। ইংল্যান্ড সিরিজেও ফর্ম সঙ্গ ছাড়েনি তার। ৬৩.২০ গড় ও ১৩৮.৬০ স্ট্রাইক রেটে মোট রান করেছিলেন ৩১৬।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভারতের নারী দলের  অধিনায়ক হারমানপ্রিত এক সেঞ্চুরি ও ফিফটিতে করেন ২২১। এই নৈপুণ্য তাকে পাইয়ে দেয় মাস সেরার স্বীকৃতি।

এআইএ/ইটি

Comments

The Daily Star  | English
Hijacked MV Abdullah

Pirates release MV Abdullah, crew

The ship, owned by KSRM Group, was captured at gunpoint on March 12 around 600 nautical miles off the Somalian coast while carrying coal from Maputo in Mozambique to Al Hamriyah in the UAE

45m ago