প্রোটিয়াদের ৯৯ রানে গুটিয়ে হারাল ভারত

আগের দুই ম্যাচে দুই দলই একটি করে জয় তুলে নেওয়ায় শেষ ম্যাচটি ছিল অনেকটা অলিখিত ফাইনালের মতো। কিন্তু সিরিজ নির্ধারণী এ ম্যাচে লড়াইটাও করতে পারলো না দক্ষিণ আফ্রিকা। তাদের রীতিমতো উড়িয়ে দিয়ে সিরিজ নিজেদের করে নিল ভারত।

আগের দুই ম্যাচে দুই দলই একটি করে জয় তুলে নেওয়ায় শেষ ম্যাচটি ছিল অনেকটা অলিখিত ফাইনালের মতো। কিন্তু সিরিজ নির্ধারণী এ ম্যাচে লড়াইটাও করতে পারলো না দক্ষিণ আফ্রিকা। তাদের রীতিমতো উড়িয়ে দিয়ে সিরিজ নিজেদের করে নিল ভারত।

মঙ্গলবার দিল্লিতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ২৭.১ ওভারে মাত্র ৯৯ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। জবাবে ১৮৫ বল হাতে রেখে জয়ের বন্দরে নোঙ্গর করে স্বাগতিকরা।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরু থেকেই কোণঠাসা হয়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। ফলে নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে দলটি। গড়ে ওঠেনি বলার মতো কোনো জুটি। তাতে দলীয় পুঁজি হয়নি একশও।

কুইন্টন ডি কককে ফিরিয়ে সফরকারীদের ওপেনিং জুটি ভাঙেন ওয়াশিংটন সুন্দর। এরপর তোপ দাগান মোহাম্মদ সিরাজ। ফেরান আরেক ওপেনার ইয়ানেমান মালান ও রিজা হেনড্রিকসকে। এরপর মঞ্চে আসেন বাঁহাতি স্পিনার শাহবাজ আহমেদ। এইডেন মার্করামকে সাজঘরে পাঠান।

প্রোটিয়াদের হয়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন হেনরিক ক্লাসেন। তাকেও ফেরান শাহবাজ। আর লেজ ছাঁটাইয়ের কাজটা দারুণভাবেই সারেন কুলদিপ যাদব। তাতে লড়াই করার জন্য বোলারদের পর্যাপ্ত পুঁজি দিতে পারেননি প্রোটিয়া ব্যাটাররা।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান করেন ক্লাসেন। এছাড়া মালান ১৫ ও মার্কো জানসেন ১৪ রান করেন। এ তিন ব্যাটারই কেবল দলের হয়ে দুই অঙ্ক স্পর্শ করতে পেরেছেন। ভারতের পক্ষে ১৮ রানের খরচায় ৪টি উইকেট পান কুলদিপ। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন ওয়াশিংটন, সিরাজ ও শাহবাজ।

লক্ষ্য তাড়ায় নেমে দলীয় ৪২ রানে অধিনায়ক শেখর ধাওয়ান রানআউটের ফাঁদে পড়লে ভাঙে ভারতের ওপেনিং জুটি। আর ১৪ রান যোগ হতে ইশান কিষানকেও তুলে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শ্রেয়াস আইয়ারকে দলের হাল ধরেন শুভমান গিল। লুঙ্গি এনগিডির বলে যখন এলবিডাব্লিউর ফাঁদে পড়েন, ততোক্ষণে জয় প্রায় নিশ্চিত ভারতের। বাকীটা সাঞ্জু স্যামসনকে নিয়ে শেষ করেন শ্রেয়াস।

হাফসেঞ্চুরি থেকে ১ রান দূরে থাকতে আউট হন শুভমান। ৫৭ বলে ৮টি চারের সাহায্যে ৪৯ রান করেন তিনি। শ্রেয়াস অপরাজিত থাকেন ২৮ রানে। ২৩ বলে ৩টি চার ও ২টি ছক্কায় এ রান করেন তিনি।

Comments

The Daily Star  | English

Who is Thomas Matthew Crooks, the suspected Trump rally shooter

The FBI identified 20-year-old Thomas Matthew Crooks of Bethel Park, Pennsylvania as the suspect in Saturday's attempted assassination of former US President Donald Trump at a campaign rally

32m ago