নিগারদের কোচ হচ্ছেন হাশান তিলকরত্নে

বিসিবির নারী বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করছেন এই তথ্য। তিনি জানান নভেম্বর থেকেই কাজ শুরু করবেন তিলকরত্নে
hashan tillakaratne

কদিন আগেই শ্রীলঙ্কার মেয়েদের প্রধান কোচ হিসেবে বাংলাদেশে এসেছিলেন হাশান তিলকরত্নে। লঙ্কান এই কোচকে এবার দেখা যাবে বাংলাদেশ দলে। বাংলাদেশ নারী দলের প্রধান কোচ হিসেবে তাকে নিয়োগ দিয়েছে বিসিবি।

বিসিবির নারী বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করছেন এই তথ্য। তিনি জানান নভেম্বর থেকেই কাজ শুরু করবেন তিলকরত্নে, 'নভেম্বর থেকে তিনি যোগ দেবেন। তার সঙ্গে এশিয়া কাপ চলাকালীন আমাদের কথা হয়েছিল। সেই কথা এখন চূড়ান্ত হয়ে গেছে। তিনি দুই একদিনের মধ্যে বাংলাদেশে আসবেন।'

শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার তিলকরত্নে গত বছরের জুলাই মাসে দেশটির নারী দলের দায়িত্ব নেন। তার অধীনে গত এশিয়া কাপে পাকিস্তানকে টপকে ফাইনালে পর্যন্ত উঠেছিল লঙ্কনরা। ফাইনালে যদিও পরে পেরে উঠেনি ভারতের কাছে। 

এই আসরে শ্রীলঙ্কার মেয়েদের পারফরম্যান্স দেখে তিককরত্নের ব্যাপারে আগ্রহী হয় বিসিবি। এশিয়া কাপ চলার সময়েই কথা অনেকটা এগিয়ে গিয়েছিল। এবার সেটা নিল চূড়ান্ত রূপ। শ্রীলঙ্কার চাকরি ছেড়ে নভেম্বরের এক তারিখ থেকেই বাংলাদেশ দলের দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি। বিসিবির সঙ্গে আপাতত দুই বছরের চুক্তি করছেন এই কোচ। 

গত এশিয়া কাপে ঘরের মাঠে ভরাডুবি হয় বাংলাদেশের মেয়েদের। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলতে গিয়ে ছিটকে যায় সেমিফাইনালের আগেই। এই বেহাল দশার পর বিদেশী কোচ নিয়োগ নিয়ে তৎপরতা বেড়ে যায়। ভারতীয় কোচ অঞ্জু জৈন এর আগে কোচ হিসেবে কাজ করেছেন বাংলাদেশ দলে। তার চলে যাওয়ার পর স্থানীয় কোচ মাহমুদ ইমনের অধীনে কাজ চালিয়ে নেওয়া হচ্ছিল। আগামীর ব্যস্ত আন্তর্জাতিক সূচির কথা ভেবে এবার বিদেশী কোচ নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান নারী বিভাগের প্রধান। 

৯০ দশকে শ্রীলঙ্কার অন্যতম ভরসা ছিলেন হাশান। দেশটির হয়ে ৮৩ টেস্ট ও ২০০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন এই বাঁহাতি টেস্টে সাড়ে চার হাজারের বেশি রান, ওয়ানডেতে তার আছে সাড়ে তিন হাজারের বেশি রান। সমৃদ্ধ ক্যারিয়ার শেষে কোচের ভূমিকায় আসা তিলকরত্নের এবারের চ্যালেঞ্জ বাংলাদেশ দল। 

এশিয়া কাপ চলাকালীন দ্য ডেইলি স্টারের সঙ্গে সাক্ষাতকারে তিলকরত্নে জানিয়েছিলেন, প্রস্তাব পেলে বাংলাদেশে কাজ করার আগ্রহ তার আছে, 'নিশ্চয়ই। আমাদের দুই দেশের মধ্যে শক্ত বন্ধন আছে। এটা খুব ভালো। অনেক শ্রীলঙ্কান এখানে কোচ হয়ে এসেছিলেন।'

Comments

The Daily Star  | English

Flood situation in Sylhet, Sunamganj worsens

Heavy rains forecast for the next 3 days in region

9h ago