জাকিরের দ্বিশতক, মুশফিকের ৮ উইকেট

জাতীয় ক্রিকেট লিগে চতুর্থ রাউন্ডের দ্বিতীয় দিন শেষে দাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন সিলেট বিভাগের জাকির হাসান। তবে সম্ভাবনা জাগিয়েও পারেননি রাজশাহির জহুরুল ইসলাম। পারেননি জুনায়েদ সিদ্দিকিও। এছাড়া ঢাকা বিভাগের দ্বিতীয় ইনিংস গুঁড়িয়ে দিয়ে একাই আট উইকেট তুলে নিয়েছেন মুশফিক হাসান।

জাতীয় ক্রিকেট লিগে চতুর্থ রাউন্ডের দ্বিতীয় দিন শেষে দাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন সিলেট বিভাগের জাকির হাসান। তবে সম্ভাবনা জাগিয়েও পারেননি রাজশাহির জহুরুল ইসলাম। পারেননি জুনায়েদ সিদ্দিকিও। এছাড়া ঢাকা বিভাগের দ্বিতীয় ইনিংস গুঁড়িয়ে দিয়ে একাই আট উইকেট তুলে নিয়েছেন মুশফিক হাসান।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন জাকির। তার ডাবল সেঞ্চুরিতে ৯ উইকেট হারিয়ে ৪৮১ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে সিলেট। ১৩২ রান নিয়ে মঙ্গলবার ব্যাটিং শুরু করা জাকির শেষ পর্যন্ত ১৮তি চার ও ২টি ছক্কায় করেন ২১৩ রান। এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় দ্বিশতক। আসাদুল্লাহ আল গালিব করেন ৬৭ রান। হাসান মুরাদ পান ৫টি উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৯৮ রান করে দ্বিতীয় দিন শেষ করেছে চট্টগ্রাম। এখনও তারা পিছিয়ে ৩৮৩ রানে। পিনাক ঘোষ ৪৯ ও পারভেজ হোসেন ইমন ৪৫ রানে ব্যাটিং করছেন।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বরিশালের বিপক্ষে ম্যাচের প্রথম দিন সেঞ্চুরি করা দুই ওপেনার জহুরুল ইসলাম ও জুনায়েদ সিদ্দিকির সঙ্গে এদিন সেঞ্চুরি করেছেন উইকেটরক্ষক ব্যাটার প্রীতম কুমার। পরে ৮ উইকেটে ৫০৮ রানে ইনিংস ঘোষণা করেছে রাজশাহী।

৩১২ বলে ১৭টি চার ও ১টি ছক্কায় ১৭৭ রান করেন জহুরুল। ৩৬৯ বলে ১৫টি চার ও ১টি ছক্কায় ১৪৯ রান করেন জুনায়েদ। ৮৯ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় ১০১ রানের হার না মানা ইনিংস খেলেন প্রিতম। মুশফিকুর রহিম করেন ৩২ রান।

এরপর নিজেদের প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ৭৯ রান করে দিন শেষ করেছে বরিশাল। এখনও ৪২৯ রানে পিছিয়ে রয়েছে তারা। ফলো-অন এড়াতে করতে হবে আরও ২৭৯ রান। ৭ রানে দুই উইকেট হারানোর পর আবু সায়েম ৩০ ও সালমান হোসেন ইমন ৪৪ রানে ব্যাট করছেন।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে ঢাকার বিপক্ষে জয়ের পথে আছে রংপুর বিভাগ। ২১১ রানের লক্ষ্যে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ৯৮ রান করেছে তারা। জয়ের জন্য আর ১১৩ রান চাই তাদের। হাতে আছে সাত উইকেট। সোহরাওয়ার্দী শুভ ৪২ ও নাসির হোসেন ১৭ রানে উইকেটে আছেন। মাইশুকুর রহমান করেন ৩১ রান।

এর আগে ঢাকাকে দ্বিতীয় ইনিংসে ১৯৯ রানে গুঁড়িয়ে দেওয়ার মূল কারিগর মুশফিক। ৭৩ রান খরচায় একাই নেন ৮টি উইকেট। অথচ আগের দিনই বিনা উইকেটে ৮৮ রান করেছিল দলটি। মাহিদুল ইসলাম অংকন কেবল কিছুটা দৃঢ়তা দেখাতে পেরেছেন। ৭৪ রান করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান আসে আব্দুল মজিদের ব্যাট থেকে।

সাভারের বিকেএসপিতে দারুণ লড়াই চলছে ঢাকা মেট্রো ও খুলনার মধ্যে। আগের দিন ৮ রানে ৩ উইকেট হারানো খুলনা এদিন শেষ ৭ উইকেট হারিয়ে ২৫৩ রানে অলআউট হয়। ফলে ঢাকা মেট্রোকে ২০০ রানের লক্ষ্য দিতে পারে তারা।

ইমরান উজ জামান ৯২ রানের ইনিংস খেলেন। জাওয়াদ রোয়ান করেন ৫০ রান। ঢাকা মেট্রোর হয়ে ৩টি করে উইকেট নিয়েছেন শরিফুল্লাহ ও আমিনুল ইসলাম।

রান তাড়ায় নেমে ২ উইকেটে ৪৮ রান করেছে ঢাকা মেট্রো। আজমির আহমেদ ২৫ ও কাজি অনিক ৭ রানে ব্যাটিং করছেন। খুলনার হয়ে দুটি উইকেট পেয়েছেন শেখ মেহেদী হাসান।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

5h ago