প্রোটিয়াদের চাপে রেখেও ফল বের করতে পারল না অস্ট্রেলিয়া

রোববার সিডনি টেস্টের শেষ দিনে উইকেট পড়েছে আর ৬টি। প্রবল চাপে পড়লেও সেরেল এরউইয়া, হেনরিক ক্লাসেনদের ব্যাটে হোয়াটওয়াশ এড়াতে পেরেছে প্রোটিয়ারা।
Australia Team
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুরো সিরিজেই দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া। ছবি: টুইটার

বৃষ্টিতে দেড়দিনের বেশি ভেসে যাওয়ার পরও জেতার রাস্তা খুঁজতে মরিয়া হয়ে ছুটছিল অস্ট্রেলিয়া। তবে ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে দৃঢ়তা দেখিয়ে ম্যাচ বাঁচিয়ে ফেলেছে দক্ষিণ আফ্রিকা।

রোববার সিডনি টেস্টের শেষ দিনে উইকেট পড়েছে আর ৬টি। প্রবল চাপে পড়লেও সেরেল এরউইয়া, হেনরিক ক্লাসেনদের ব্যাটে হোয়াটওয়াশ এড়াতে পেরেছে প্রোটিয়ারা।

অস্ট্রেলিয়ার ৪৭৫ রানের জবাবে ২৫৫ রানে গুটিয়ে ফলোঅনে পড়ে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ইনিংসে তারা দেখায় নিবেদন। ৪১.৫ ওভারে ২ উইকেটে ১০৬ রান করার পর ফুরিয়ে যায় সময়, ড্র মেনে নিতে হয় অজিদের। এর ফলে তিন ম্যাচের টেস্ট সিরিজ দাপট দেখিয়ে ২-০ তে জিতে শেষ করল স্বাগতিকরা।

আগের দিনের ৬ উইকেটে ১৪৯ রান নিয়ে নেমে বেশ কিছুটা সময় টিকে ছিলেন মার্কো ইয়ানসেন ও সাইমন হার্মার। রান না বাড়িয়ে স্রেফ ক্রিজে পড়ে থাকায় মন দেওয়া ইয়ানসেনকে ফেরান ট্রেভিস হেড। অনিয়মিত বোলারের বলে স্টাম্পিং হয়েছেন তিনি। পরে কেশব মহারাজকে নিয়ে একটি জুতসই জুটি পেয়ে যান হার্মার।

দারুণ ব্যাট করে দলের ম্যাচ বাঁচানোর আশা বাড়ান তারা। সাবলীল খেলে ফিফটি তুলে নেন মহারাজ। ৮৫ রানের জুটির পর জশ হ্যাজেলউডের বলে এলবিডব্লিউতে থামতে হয় মহারাজকে। এরপর দ্রুতই শেষ হয়ে যায় প্রোটিয়া ইনিংস। ৪৮ রানে ৪ উইকেট নেন হ্যাজেলউড।

ফলোঅনে পড়ে খেলতে নেমে নবম ওভারে অধিনায়ক ডিন এলগারের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

এরপর এরউইয়ার সঙ্গে জমে যান ক্লাসেন। দুজনে মিলে আরও ১৯ ওভার টিকে যোগ করেন ৪৮ রান। হ্যাজেলউড ক্লাসেনকে তুলে নিলেও টেম্বা বাভুমা এসে দেখান দৃঢ়তা। এরউইয়ার সঙ্গে বাভুমার ৯১ বলে ৩১ রানের অবিচ্ছিন্ন জুটিতে সব শঙ্কা দূর করে ফেলে সফরকারীরা।

প্রথম ইনিংসে উসমান খাওয়াজার ১৯৫, স্টিভেন স্মিথের ১০৪ রানে বড় পুঁজি পায় অজিরা। ম্যাচের তৃতীয় দিনের পুরোটা এবং চতুর্থ দিনের প্রথম সেশন ভেসে যায় বৃষ্টিতে। এরপর এই ম্যাচ থেকে ফল বের করা বেশ শক্ত হয়ে গিয়েছিল স্বাগতিকদের।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen secondary schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

3h ago