তালেবানের নারী নিপীড়নের প্রতিবাদে আফগানিস্তানের সঙ্গে সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া

বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানায়, সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া সিরিজটি নারী অধিকার হরণের কারণে খেলবে না অস্ট্রেলিয়া। 
Pat Cummins

আফগানিস্তানে তালেবান সরকার দেশটির নারীদের উপর নিপীড়নের প্রতিবাদে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে অস্ট্রেলিয়া। আফগানিস্তানের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজ বাতিল করেছে তারা। 

বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানায়, সংযুক্ত আরব আমিরাতে হতে যাওয়া সিরিজটি নারী অধিকার হরণের কারণে খেলবে না অস্ট্রেলিয়া। আইসিসি সুপার লিগের অংশ হিসেবে মার্চে আফগানদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল অজিদের।

ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, তাদের সরকার এবং সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলাপ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, 'তালেবান সরকার সম্প্রতি মেয়েদের পড়া লেখা, চাকুরির অধিকার হরণ করেছে। পার্ক ও জিমে প্রবেশ নিষেধ করেছে।'

'অথচ পুরুষ ও নারী উভয়ের খেলাধুলো আফগানিস্তানসহ বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ সিএ।'

'আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখেছি। তাদের দেশে মেয়েদের অবস্থার উন্নতি হয়েছে কিনা বুঝতে চেয়েছি। কিন্তু শেষ পর্যন্ত আমাদের হতাশ হতে হয়েছে।'

সিরিজটি না খেলায় সুপার লিগের ৩০ পয়েন্ট হারাবে অস্ট্রেলিয়া। যদিও সুপার লিগের পয়েন্ট দলটির জন্য আর বিশেষ গুরুত্বপূর্ণ নয়। কারণ ২০২৩ বিশ্বকাপ খেলা এরমধ্যে নিশ্চিত হয়ে গেছে তাদের।

২০২১ সালের মাঝামাঝি আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতা নেওয়ার পর মেয়েদের খেলাধুলো বন্ধ করে দেয়, জারি করে শরিয়া আইন। মেয়েদের ক্রিকেট চালু করতে আফগান ক্রিকেট বোর্ডকে সময় দেয় আইসিসি।  কিন্তু কোন সাড়া না পেয়ে বৃহস্পতিবার আইসিসিও দেশটিতে মেয়েদের অবস্থা নিয়ে উদ্বেগ জানিয়েছে। এমন পরিস্থিতি চলতে থাকলে টেস্ট মর্যাদাও হারাতে পারে আফগানিস্তান।

সম্প্রতি তালেবান সরকার মেয়েদের পড়াখেলায় বিধিনিষেধ জারি করেছে। চলাফেরাও কঠোর নিষেধাজ্ঞার মধ্যে নিয়ে এসেছে। দেশটিতে সহসাই পরিস্থিতি উন্নতি হওয়ার সম্ভাবনা কম।

Comments