খেলোয়াড়ি জীবনকে বিদায় বললেন আমলা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে হাশিম আমলা অবসরে গেছেন সাড়ে তিন বছর আগে। এবার ঘরোয়া ক্রিকেটকেও বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটার। দুই দশকের বর্ণাঢ্য পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন তিনি।
Hashim Amla
ছবি: এএফপি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে হাশিম আমলা অবসরে গেছেন সাড়ে তিন বছর আগে। এবার ঘরোয়া ক্রিকেটকেও বিদায় বলে দিলেন দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটার। দুই দশকের বর্ণাঢ্য পেশাদার ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন তিনি।

বুধবার ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো দিয়েছে ৩৯ বছর বয়সী আমলার অবসরের খবর। জাতীয় দলকে বিদায় জানানোর পর এতদিন ইংলিশ কাউন্টি লিগে খেলা চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু নতুন মৌসুমে সারেতে যোগ না দেওয়ার কথা ক্লাবটিকে নিশ্চিত করেছেন তিনি।

আন্তর্জাতিক মঞ্চে প্রোটিয়াদের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার আমলা। সব সংস্করণের ক্রিকেট মিলিয়ে তিনি করেন ৩৪ হাজার ১০৪ রান। ২০০৪ থেকে ২০১৯ পর্যন্ত ১২৪ টেস্টে ৪৬.৬৪ গড়ে তার ব্যাট থেকে আসে ৯ হাজার ২৮২ রান। এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার পক্ষে এটি দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। সাদা পোশাকে আমলা সেঞ্চুরির দেখা পান ২৮ ইনিংসে।

ক্যারিয়ার সর্বোচ্চ অপরাজিত ৩১১ রানের ইনিংস আমলা খেলেন ২০১২ সালে। ওই ম্যাচে লন্ডনের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। টেস্টে প্রোটিয়াদের জার্সিতে এটি কোনো ক্রিকেটারের প্রথম ট্রিপল সেঞ্চুরি। জাতীয় দলের পক্ষে ১৮১ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরিতে তার রান ৮ হাজার ১১৩। এছাড়া, ৪৪ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি করেন ১ হাজার ২৭৭ রান।

গত ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পরপর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন আমলা। ওই বছর তিনি যোগ দিয়েছিলেন সারেতে। ক্লাবটির হয়ে শেষ দুই মৌসুমে ব্যাট হাতে আলো ছড়িয়ে একটি ডাবল সেঞ্চুরিসহ মোট ৫ সেঞ্চুরি করেন তিনি। গত বছর কাউন্টি চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতে সারে।

ইতোমধ্যে কোচিং ক্যারিয়ার শুরু করে দিয়েছেন আমলা। দক্ষিণ আফ্রিকায় চলমান এসএ টোয়েন্টি লিগে এমআই কেপটাউনের ব্যাটিং কোচ তিনি। ক্রিকইনফো জানিয়েছে, দেশটির নতুন কোচিং কাঠামোয় জাতীয় দলের ব্যাটিং কোচ হওয়ার দৌড়েও তিনি আছেন।

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

3h ago