পুরনো রূপে ফিরছে আইপিএল

আইপিএলের শুরু থেকে লিগ পর্বে 'হোম অ্যান্ড অ্যাওয়ে' ভিত্তিতে পরস্পরের মুখোমুখি হতো দলগুলো। করোনাভাইরাসের কারণে সেই ধারায় ছেদ পড়ে ২০২০ সালে।
ছবি: বিসিসিআই

আইপিএলের শুরু থেকে লিগ পর্বে 'হোম অ্যান্ড অ্যাওয়ে' ভিত্তিতে পরস্পরের মুখোমুখি হতো দলগুলো। করোনাভাইরাসের কারণে সেই ধারায় ছেদ পড়ে ২০২০ সালে। পরের দুই আসরেও দেখা মেলে একই চিত্রের। চার বছরের ব্যবধানে এবার ফের আগের ফরম্যাটে অনুষ্ঠিত হবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসরটি।

শুক্রবার ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, আইপিএলের ১৬তম আসর মাঠে গড়াবে আগামী ৩১ মার্চ। আহমেদাবাদে আসরের শিরোপাধারী গুজরাট টাইটান্স মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংসের। একই ভেন্যুতে ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২৮ মে। প্রায় দুই মাসব্যাপী আসরের লিগ পর্বে 'হোম অ্যান্ড অ্যাওয়ে' ভিত্তিতে পরস্পরকে মোকাবিলা করবে দলগুলো।

আইপিএলের লিগ পর্ব শেষ হবে আগামী ২১ মে। ৫২ দিনে অনুষ্ঠিত হবে ৭০টি ম্যাচ। এর মধ্যে দুটি করে ম্যাচ আছে ১৮ দিন। ফাইনাল ছাড়া চারটি প্লে-অফের বাকি তিনটি ম্যাচের সূচি এখনও চূড়ান্ত হয়নি।

গত আসরের মতো এবারও ১০টি দলকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে। 'এ' গ্রুপে আছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লখনউ সুপার জায়ান্টস। গুজরাট, চেন্নাই, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদ রয়েছে 'বি' গ্রুপে। প্রতিটি দল নিজেদের গ্রুপের বাকি চারটি ও অন্য গ্রুপের একটি দলকে দুবার করে মোকাবিলা করবে। আর বাকি চারটি দলের বিপক্ষে একবার করে খেলবে।

অংশগ্রহণকারী দল ১০টি হলেও এবার ভেন্যু বাড়িয়ে করা হয়েছে ১২টি। গুয়াহাটিকে নিজেদের দ্বিতীয় ভেন্যু হিসেবে ব্যবহার করবে রাজস্থান, পাঞ্জাব ব্যবহার করবে ধর্মশালাকে।

২০১৯ সালে শেষবার 'হোম অ্যান্ড অ্যাওয়ে' ভিত্তিতে অনুষ্ঠিত হয়েছিল আইপিএল। পরের বছর করোনাভাইরাস মহামারীর কারণে মার্চ থেকে মে মাসের নির্ধারিত উইন্ডোতে স্থগিত করা হয় আসরটি। পরবর্তীতে সংযুক্ত আরব আমিরাতে সেটা সরিয়ে নিয়ে সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসের উইন্ডোতে আয়োজিত হয়। ২০২১ সালে আইপিএল ফেরে ভারতের মাটিতে। কিন্তু জৈব সুরক্ষা বলয় ভেদ করে কোভিড-১৯ হানা দিলে মাঝপথে বন্ধ হয়ে যায় আসরটি। এরপর সেপ্টেম্বরে সেটা ফের চালু হয় আরব আমিরাতে।

গতবার মার্চ থেকে মে মাসের নির্ধারিত উইন্ডোতে অনুষ্ঠিত হয় আইপিল। তিন বছরের ব্যবধানে সব ম্যাচ হয় ভারতে। তবে 'হোম অ্যান্ড অ্যাওয়ে' ভিত্তিতে খেলা হয়নি। লিগ পর্ব হয়েছিল মুম্বাই ও পুনেতে, কলকাতা ও আহমেদাবাদে হয়েছিল প্লে-অফ। নিজেদের অভিষেক আসরে রাজস্থানকে হারিয়ে শিরোপা জেতে হার্দিক পান্ডিয়ার গুজরাট।

Comments