ম্যাককালামের সামনেই টেস্টে ছক্কার রেকর্ড ভাঙলেন স্টোকস

স্ট্রাইকে অধিনায়ক বেন স্টোকস। নিউজিল্যান্ডের পেসার স্কট কুগেলেইনের ডেলিভারি ফাইন লেগ দিয়ে সীমানার বাইরে পাঠালেন তিনি। এতেই হয়ে গেল নতুন কীর্তি।
ছবি: এএফপি

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৪৯তম ওভার তখন। স্ট্রাইকে অধিনায়ক বেন স্টোকস। নিউজিল্যান্ডের পেসার স্কট কুগেলেইনের ডেলিভারি ফাইন লেগ দিয়ে সীমানার বাইরে পাঠালেন তিনি। এতেই হয়ে গেল নতুন কীর্তি। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের করে নিলেন স্টোকস।

শনিবার চলছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার মাউন্ট মঙ্গানুই টেস্টের তৃতীয় দিনের খেলা। দ্বিতীয় সেশনে স্টোকস বসে পড়েন চূড়ায়। ক্যারিয়ারের ৯০তম টেস্ট খেলতে নামা এই বাঁহাতি ব্যাটারের ছক্কা এখন ১০৯টি। কুগেলেইনকে মারা ছক্কাটি ছিল তার ১০৮তম। ঠিক পরের বলেই আরও এক ছক্কা হাঁকান তিনি।

রেকর্ড গড়ার পথে স্টোকস ছাড়িয়ে যান নিউজিল্যান্ডের সাবেক তারকা ব্রেন্ডন ম্যাককালামকে। ১০১ টেস্ট খেলা এই ডানহাতি ব্যাটারের ছক্কা ১০৭টি। স্টোকস যখন তার রেকর্ড ভাঙেন, তখন ডাগআউটেই ছিলেন ম্যাককালাম। তিনি বর্তমানে ইংল্যান্ডের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন।

১১ টেস্ট কম খেলেই ম্যাককালামকে পেছনে ফেলেছেন স্টোকস। তবে রেকর্ড গড়ার পর বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ইনিংসের ৫২তম ওভারে স্টাম্পড হয়ে সাজঘরে ফেরেন। কিউই অফ স্পিনার মাইকেল ব্রেসওয়েলকে ক্রিজ ছেড়ে বেরিয়ে মারতে গিয়ে কুপোকাত হন তিনি। ৩৩ বলে ৩১ রানের ইনিংস খেলেন স্টোকস। তার ব্যাট থেকে আসে ৩ চার ও ২ ছক্কা।

টেস্টে সর্বোচ্চ ছক্কার তালিকার শীর্ষ পাঁচে আছেন যথাক্রমে ক্রিস গেইল, অ্যাডাম গিলক্রিস্ট ও জ্যাক ক্যালিস। তিনে থাকা ওয়েস্ট ইন্ডিজের গেইলের ছক্কা ১০০টি। ৯৮টি ছক্কা মেরে চার নম্বরে আছেন অস্ট্রেলিয়ার গিলক্রিস্ট। পাঁচে থাকা দক্ষিণ আফ্রিকার ক্যালিসের ছক্কা ৯৭টি।

এই প্রতিবেদন লেখার সময়, সফরকারী ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ৩৭৪ রানে। ফলে জয়ের জন্য স্বাগতিক নিউজিল্যান্ড পেয়েছে ৩৯৪ রানের বড় লক্ষ্য। এর আগে ইংলিশরা ৯ উইকেটে ৩২৫ রানে প্রথম ইনিংস ঘোষণার পর কিউইরা অলআউট হয় ৩০৬ রানে।

Comments

The Daily Star  | English

Desire for mobile data trumps all else

As one strolls along Green Road or ventures into the depths of Karwan Bazar, he or she may come across a raucous circle formed by labourers, rickshaw-pullers, and street vendors.

14h ago