ক্রিকেট
বোর্ডার-গাভাস্কার ট্রফি

লায়নের ৫ উইকেটের পর আকসারের লড়াই, জমে উঠেছে দিল্লি টেস্ট

শনিবার দিল্লি টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটে-বলে হয়েছে জম্পেশ লড়াই। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ২৬৩ রানের জবাবে ২৬২ করে ভারত। দ্বিতীয় ইনিংসে নেমে আবার ১ উইকেটে ৬১ রান তুলে দিন শেষ করেছে অজিরা।
Nathan Lyon
৫ উইকেট শিকার করেন ন্যাথান লায়ন। ছবি: আইসিসি

অস্ট্রেলিয়ার ইনিংস মাঝারি রানে থামিয়ে স্বস্তিতে থাকতে পারল না ভারত। স্পিনারদের জন্য রসদে ভরা উইকেটে জ্বলে উঠলেন ন্যাথান লায়ন। তার ছোবলে  ১৩৯ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলেছিল রোহিত শর্মার দল। এরপর রবীচন্দ্রন অশ্বিনকে নিয়ে দারুণ এক জুটিতে স্বাগতিকদের লড়াইয়ে ফেরান আকসার প্যাটেল।

শনিবার দিল্লি টেস্টের দ্বিতীয় দিনে ব্যাটে-বলে হয়েছে জম্পেশ লড়াই। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ২৬৩ রানের জবাবে ২৬২ করে ভারত। দ্বিতীয় ইনিংসে নেমে আবার ১ উইকেটে ৬১ রান তুলে দিন শেষ করেছে অজিরা।

৬২ রানের লিড নিয়ে দিন শেষ করা সফরকারীদের হয়ে ৩৯ রানে অপরাজিত আছেন ট্রেভিস হেড, মারনাশ লাবুশানে ব্যাট করছেন ১৬ রানে।

বিনা উইকেটে ২১ রান নিয়ে নেমে বেশি দূর এগোয়নি ভারতের ওপেনিং জুটি। দিনের প্রথম ঘন্টাতেই আঘাত হানে অস্ট্রেলিয়া। থিতু হওয়ার চেষ্টায় থাকা লোকেশ রাহুল লায়নের বলে হন এলবিডব্লিউ।

৪১ বলে ১৭ রান করে তার বিদায়ের খানিক পর অধিনায়ক রোহিতকেও বোল্ড করে দেন লায়ন। শততম টেস্টে নেমে শূন্যের হতাশায় লায়নের শিকার হন চেতশ্বর পূজারাও। চোট কাটিয়ে ফেরা শ্রেয়াস আইয়ার মাত্র ৪ রান করে ক্যাচ দিলে ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত।

এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে প্রতিরোধ গড়েন বিরাট কোহলি। কঠিন পরিস্থিতিতে হাল ধরে হাল ধরেছিলেন টেস্টে রানের খোঁজে থাকা ভারতের সেরা ব্যাটার। ৫৯ রানের জুটির পর ২৬ করা জাদেজাকে ফেরান টড মারফি।

থিতু হওয়া কোহলিও পর পরই ফিরে যান। ৮৪ বলে ৪৪ করা কোহলি আউট হন অভিষিক্ত ম্যাথু কোহেনম্যানের বলে। কিপার ব্যাটার শ্রীকার ভরতকে স্টিভেন স্মিথের হাতে ক্যাচ বানিয়ে পঞ্চম শিকার ধরেন লায়ন।

১৩৯ রানে ৭ উইকেট হারিয়ে বড় ঘাটতির শঙ্কায় পড়ে স্বাগতিকরা। মনে হচ্ছিল বেশ বড়সড় লিড পেয়ে যাবে সফরকারীরা। কিন্তু দারুণ জুটিতে তাদের সেই আশা পূরণ হতে দেননি অশ্বিন-আকসার।

আগের টেস্টে ব্যাটিং ঝলক দেখানো আকসার আবার দেন নিজের ব্যাটিং সামর্থ্যের পরিচয়। ৮ম উইকেটে ১৭৭ বলে দুজন যোগ করেন মহামূল্যবান ১১৪ রান।

৭১ বলে ৩৭ করা অশ্বিনকে ফিরিয়ে এই জুটি ভাঙেন অজি কাপ্তান প্যাট কামিন্স। ৯ চার, ৩ ছক্কায় ৭৪ রানের ইনিংস খেলে থামেন আকসার।

সকাল বেলা খবর আসে মাথায় চোট পেয়ে টেস্ট থেকে ছিটকে গেছেন ডেভিড ওয়ার্নার। কনকাশন বদলি হিসেবে তার জায়গায় নামানো হয় ম্যাট রেনশোকে। তবে উসমান খাওয়াজার সঙ্গে ওপেনিং করেন হেড। আগের ইনিংসে ঝলক দেখানো খাওয়াজা ৬ষ্ঠ ওভারে জাদেজার শিকার হলে ২৩ রানে প্রথম উইকেট হারায় অস্ট্রেলিয়া। এরপর ৩৮ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেছেন হেড আর লাবুশানে।

সময় যত গড়াবে উইকেটের আচরণ হবে আরও কঠিন। এই টেস্টে তাই অপেক্ষায় রোমাঞ্চকর মুহূর্ত।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives in different parts of the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

2h ago