পুরনো ঠিকানায় হাথুরুসিংহের নতুন দিন

সাড়ে পাঁচ বছর আগে যে মাঠ ছেড়ে চলে গিয়েছিলেন সেই মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এলেন দ্বিতীয় ইনিংস শুরু করতে। দেখা হয়ে গেল পুরনো অনেক মুখের সঙ্গে, এক ঝলক চিনে নিলেন নতুনদেরও।
Chandika Hathurusingha
মিরপুরে চন্ডিকা হাথুরুসিংহে। ছবি: সংগৃহীত

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ায় এমনিতে এটি ছুটির দিন, বিসিবিতেও এদিন ছিল না কোন আনুষ্ঠানিক কার্যক্রম। তবে আগের রাতে বাংলাদেশ পৌঁছে নেহায়েত শুয়েবসে থাকতে চাইলেন না চন্ডিকা হাথুরুসিংহে। সাড়ে পাঁচ বছর আগে যে মাঠ ছেড়ে চলে গিয়েছিলেন সেই মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এলেন দ্বিতীয় ইনিংস শুরু করতে। দেখা হয়ে গেল পুরনো অনেক মুখের সঙ্গে, এক ঝলক চিনে নিলেন নতুনদেরও।

মঙ্গলবার সকালে মিরপুরে আসেন বাংলাদেশের প্রধান কোচ। ১১টার দিকে ক্রিকেট অপারেশন্স ম্যানেজার শাহরিয়ার নাফীসের সঙ্গে তাকে মূল মাঠে প্রবেশ করতে দেখা যায়। এদিন ঐচ্ছিক অনুশীলনে ছিলেন বেশ কয়েকজন ক্রিকেটার। তাদের মধ্যে প্রথমেই কাছে পেলেন নাজমুল হোসেন শান্তকে।

বিপিএলে সর্বোচ্চ রান করে টুর্নামেন্ট সেরা হওয়া বাঁহাতি ওপেনারের সঙ্গে নিজে থেকে এগিয়ে গিয়ে কথা বললেন তিনি। তাদের কথার মধ্যে সেখানে এগিয়ে এলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। সেই ভিড়ে একে একে যোগ দিলেন ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদরা।

ইবাদতকে দেখে তার উদযাপনের ভঙ্গির 'স্যালুট' ঠুকে দিলেন হাথুরুসিংহে। নতুন কোচকে মাঠে দেখে অনুশীলন বাদ দিয়ে ছুটে এলেন আফিফ হোসেন, রেজাউর রহমান রাজা, নুরুল হাসান সোহান, তৌহিদ হৃদয়, ইয়াসির আলি রাব্বিরা। এরপর সেখানে হয়ে গেল একটি 'মিনি জাতীয় দলের সভা'।

ক্রিকেটারদের পাঠ চুকিয়ে হাথুরুসিংহে ছুটে গেলেন উইকেটের কাছে। প্রধান কিউরেটর গামিনী ডি সিলভাকে আগের মেয়াদেও পেয়েছিলেন। স্বদেশী হওয়ায় তার সঙ্গে ঘনিষ্ঠতাও আছে। গামিনীকে জড়িয়ে ধরলেন তিনি। উইকেট নিয়েই সম্ভবত চলল আলাপ।

কালো পাঞ্জাবি পরে সেখানে ছুটে এলেন টিম ডিরেক্টর ও বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন। খোশগল্প সেরে নাফীসকে নিয়ে ইনডোরের দিকে ছুটলেন তিনি। আগের মতো থাকা সবকিছুই আবার ঘুরে ঘুরে দেখলেন নতুন করে। গণমাধ্যমের উঁকিঝুঁকি দেখে হাত নেড়ে দিলেন শুভেচ্ছা।

সব শেষে ড্রেসিংরুমে অধিনায়ক তামিম ও খালেদ মাহমুদকে নিয়ে সভা করেছেন হাথুরুসিংহে। সেই সভার বিষয় জানা না গেলেও আঁচ করা যায় আসন্ন ইংল্যান্ড সিরিজ নিয়েই কথা বলেছেন তারা। তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে শুক্রবারই আসছে জস বাটলারের দল। ২০১৬ সালে ইংল্যান্ডের আগের বাংলাদেশ সফরে কোচ ছিলেন হাথুরুসিংহেই। সেবার ওয়ানডে সিরিজে ইংল্যান্ডকে হারাতে পারেনি বাংলাদেশ। এবার সেই মিশন পুরো করতে নিশ্চয়ই পরিকল্পনা করছেন তারা।

সোমবার রাত ১০টা ২৬ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সে করে বাংলাদেশে আসেন লঙ্কান কোচ। বিমানবন্দর থেকে বেরিয়ে হোটেলে যাওয়ার সময় বলেছিলেন, 'ফিরতে পেরে আমি খুবই খুশি। আমি বাংলাদেশের মানুষদের পছন্দ করি, সেই কারণে আবার ফিরে এলাম।'

হাথুরুসিংহের নতুন মেয়াদের ভাবনা বিস্তারিত জানা যাবে বুধবার। আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলবেন ২০১৪-২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশের বেশ কিছু সাফল্যের কারিগর।

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

10h ago