ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি দলে চমকের ছড়াছড়ি

প্রথমবারের মতো ডাক পেলেন তিনজন। ফেরানো হলো দুজনকে। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দল ভরা চমকে।

প্রথমবারের মতো ডাক পেলেন তিনজন। ফেরানো হলো দুজনকে। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দল তাই চমকে ভরা।

বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্কোয়াডের নতুন মুখরা হলেন ডানহাতি ব্যাটার তৌহিদ হৃদয়, ডানহাতি পেসার রেজাউর রহমান রাজা ও বাঁহাতি স্পিনার তানভির ইসলাম। দলে ফিরেছেন ডানহাতি ব্যাটার রনি তালুকদার ও বাঁহাতি ব্যাটার শামিম হোসেন পাটোয়ারী।

এই পাঁচজনের জন্য টি-টোয়েন্টি দলের দুয়ার খোলায় প্রভাব রেখেছে সবশেষ বিপিএলের পারফরম্যান্স। ইংল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজের দলেও সুযোগ পাওয়া হৃদয় ছিলেন বিপিএলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। সিলেট স্ট্রাইকার্সের জার্সিতে ১৩ ম্যাচে ১৪০.৪১ স্ট্রাইক রেটে তিনি করেন ৪০৩ রান।

বিপিএলে উইকেটশিকারিদের তালিকায় শীর্ষে ছিলেন চ্যাম্পিয়ন হওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তানভির। ১২ ম্যাচে ৬.৩৬ ইকোনমিতে তিনি শিকার করেন ১৭ উইকেট। একই আসরে ৮ ম্যাচে ১৩ উইকেট দখল করেন সিলেটের রাজা।

প্রায় ৮ বছর পর যেকোনো সংস্করণের জাতীয় দলে ডাক মিলেছে রনির। ২০১৫ সালের জুলাইতে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল তার। ওই এক ম্যাচেই আটকে আছে তার আন্তর্জাতিক ক্যারিয়ার। বিপিএলের কল্যাণে এবার সেই টি-টোয়েন্টি দিয়েই নতুন করে শুরু করার সুযোগ পাচ্ছেন তিনি। সবশেষ আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে ৩২ বছর বয়সী রনির ব্যাট থেকে। রংপুর রাইডার্সের হয়ে ১২৯.১৭ স্ট্রাইক রেটে তিনি করেন ৪২৫ রান।

শামিমের ফেরাটা বড় চমকই বলতে হবে। টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১০ ম্যাচের সবশেষটি তিনি খেলেছিলেন ২০২১ সালের নভেম্বরে, মিরপুরে পাকিস্তানের বিপক্ষে। বিপিএলে তার পারফরম্যান্স বাকিদের মতো আহামরি ছিল না। ১২ ম্যাচে ১৩৫.৬৫ স্ট্রাইক রেটে তিনি করেন ১৭৫ রান। আসরে নিজের একমাত্র হাফসেঞ্চুরিটি পেয়েছিলেন ফরচুন বরিশালের বিপক্ষে। মিরপুরে খেলেছিলেন ৫১ বলে ৭১ রানের ইনিংস।

পাঁচজন দলে জায়গা পাওয়ায় বাদ পড়েছেন সমান সংখ্যক ক্রিকেটার। তারা হলেন ইয়াসির আলি রাব্বি, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন সৈকত, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেন। অস্ট্রেলিয়ার মাটিতে গত বছর অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দলে ছিলেন তারা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ইংল্যান্ড-বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজ। আগামী ৯ মার্চ সেখানে প্রথম ম্যাচ অনুষ্ঠিত হওয়ার পর ঢাকায় ফিরবে দুই দল। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে পরের দুটি ম্যাচ হবে ১২ ও ১৪ মার্চ। ইংলিশরা বাংলাদেশ ছেড়ে যাবে টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পরদিনই।

বাংলাদেশ টি-টোয়েন্টি দল:

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন পাটোয়ারী, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা ও তানভির ইসলাম।

Comments

The Daily Star  | English

Somali pirates say MV Abdullah released after $5 million ransom paid

Somali pirates released a hijacked ship, MV Abdullah, and its crew of 23 early on Sunday after a $5 million ransom was paid, according to two pirates

2h ago