এবারও কেবল হাইপ ওঠাতেই সাকিবকে নিয়েছে মোহামেডান? 

এক সময় ঢাকার ক্রিকেটে বড় নাম মোহামেডানের লিগ শিরোপা নেই অনেক বছর। সাম্প্রতিক সময়ে দল করার ক্ষেত্রে কিছু গিমিগ তৈরি করা ছাড়া মাঠের ক্রিকেটে বলার মতোন পারফরম্যান্স নেই তাদের। অব্যবস্থাপনা, অপেশাদারিত্বের কারণে দল হয়ে খেলার ব্যাপার ক্লাবটির মধ্যে তেমন একটা নেই। 
Shakib Al Hasan
মোহামেডানে নাম লিখিয়ে জার্সি উন্মোচন করলেও গত আসরে একটাও ম্যাচ খেলা হয়নি সাকিবের। ফাইল ছবি

সে এক মজার ঘটনা বটে। ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের গেল মৌসুমে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে ঘটা করে জার্সি উন্মোচন করেন সাকিব আল হাসান। তাকে সামনে রেখেই তৈরি করা হয় দল। কিন্তু পরে মোহামেডানের হয়ে একটাও ম্যাচ খেলতে পারেননি তিনি, উল্টো সুপার লিগে মোহামেডান উঠতে না পারায় সাকিবকে খেলতে দেখা যায় লিজেন্ডস অব রূপগঞ্জে! এবারও সাকিবকে দলে নিয়ে একটা রব তৈরি করেছে ঐতিহ্যবাহী ক্লাবটি। কিন্তু এবারও সাকিব ম্যাচ খেলতে পারবেন কিনা, সেই নিশ্চয়তা আসলে নেই।

এক সময় ঢাকার ক্রিকেটে বড় নাম মোহামেডানের লিগ শিরোপা নেই অনেক বছর। সাম্প্রতিক সময়ে দল করার ক্ষেত্রে কিছু গিমিগ তৈরি করা ছাড়া মাঠের ক্রিকেটে বলার মতোন পারফরম্যান্স নেই তাদের। অব্যবস্থাপনা, অপেশাদারিত্বের কারণে দল হয়ে খেলার ব্যাপার ক্লাবটির মধ্যে তেমন একটা নেই। 

কদিন আগে সাকিবকে আরেক দফা সাইন করিয়ে শনিবার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে সভা  করেন মোহামেডান কর্তারা। এরপর গণমাধ্যমের সামনে হাজির করা হয় তাকে। সাকিব জানান গতবার জাতীয় দলের খেলা থাকায় মোহামেডানের হয়ে নামার সুযোগ হয়নি, এবার  তার সব ম্যাচই খেলার ইচ্ছা আছে,  'ইচ্ছে আছে সবগুলো খেলার। বাকিটা দেখা যাক। দেখুন, দেশের জন্য ভালো কিছু ছিল দেখেই আসলে মোহামেডান সুপার লিগে যেতে পারিনি। এর বড় কারণ হচ্ছে আমরা অনেকগুলো খেলোয়াড় ছিলাম যারা খেলতে পারিনি, সার্ভিস দিতে পারিনি। স্বাভাবিকভাবে জাতীয় দলের কমিটমেন্টের কারণে দিতে পারিনি। আশা করি এবার আমরা দল হিসেবে খেলতে পারবো এবং ওরকম ফল আনতে পারবো যেটা মোহামেডান অনেকদিন ধরেই চাচ্ছে।'

মুশকিল হচ্ছে জাতীয় দলের খেলা আছে এবারও। আছে আইপিএলের ব্যস্ততা। ১৫ মার্চ থেকে শুরু হচ্ছে এবারের লিগ। ওই সময় আছে আয়ারল্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ। সিরিজটি শেষ হবে ৮ এপ্রিল। কিন্তু ততদিনে শুরু হয়ে যাবে আইপিএল। ফ্র্যাঞ্চাইজি আসরটিতে এক মৌসুম পর ফেরা সাকিব খেলবেন পুরনো দল কলকাতা নাইট রাইডার্সে। আইপিএল শেষ হবে মে মাসের শেষ দিকে। প্রিমিয়ার লিগ মার্চের মাঝামাঝি শুরু হয়ে ঈদের ছুটির জন্য পড়বে বিরতি। 

সব মিলিয়ে মোহামেডান সুপার লিগে উঠলে কিছু ম্যাচ হয়ত খেলার সুযোগ পেতে পারেন তিনি। সাকিবও বুঝতে পারছেন এই বাস্তবতা, 'চেষ্টা থাকবে সবগুলো ম্যাচ খেলার। মাহবুব ভাই (মাহবুব আনাম) যেটা বললেন, জাতীয় দলের কমিটমেন্ট আছে, আইপিএল আছে। এর মাঝখানে চেষ্টা করবো যথাসম্ভব দলের সঙ্গে থাকার ও ম্যাচগুলো খেলার।' 

আইপিএলের ফাঁকে এক -দুই ম্যাচ এসে খেলে যেতে পারেন সাকিব। সেই সুযোগ হয়ত আছে। কিন্তু এতে যে দল হয়ে খেলা হবে না সেই কথা নিজেই বললেন,  'গুরুত্বপূর্ণ হচ্ছে একসঙ্গে দল হিসেবে খেলতে পারি। এক ম্যাচ খেলতে পারলাম, আরেকটা খেলতে পারলাম না এটা খুব একটা ভালো দিক না। তারপরও সময় স্বল্পতার কারণে এটা আপনি উপেক্ষা করতে পারবেন না। যেহেতু সবাই পেশাদার ক্রিকেটার, যার যার জায়গা থেকে অবদান রাখার চেষ্টা করবো, আমরা সফল হবো।' 

সাকিবের কথার সারমর্ম বলে, মোহামেডান সাকিবকে এবারও আসলে তেমনভাবে পাবে না। সেই বাস্তবতা জেনেই তারা সাকিবকে দলে টেনে একটা মিডিয়া হাইপ ওঠাতে চেয়েছে। মাঠের পারফরম্যান্সে এর প্রভাব আসলে কতটা, তা তারা নিজেরাও জোর দিয়ে বলতে পারছেন না। 

মাঠের ক্রিকেটে ঝাঁজ আনতে অবশ্য আরও কয়েকটি বড় নাম যোগ করেছে তারা। এবার শেখ জামাল ধানমন্ডি থেকে আসা ইমরুল কায়েসকে দেওয়া হয়েছে অধিনায়কত্ব। দলে আছেন মাহমুদউল্লাহ রিয়াদ, শুভাগত হোম, রনি তালুকদার ও সৌম্য সরকাররা। 

DPL
ঢাকা প্রিমিয়ার লিগের ট্রফি উন্মোচনে ছিলেন না অনেক দলের অধিনায়ক। ছবি: ফিরোজ আহমেদ

এদিকে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টায় ঢাকা প্রিমিয়ার লিগের ট্রফি উন্মোচন করা হয়। অধিনায়কদের নিয়ে এই আয়োজন করার কথা থাকলেও ১২ ক্লাবের বেশিরভাগ অধিনায়কই মাঠে উপস্থিত ছিলেন না। দলের প্রতিনিধি হয়ে আসা ক্রিকেটাররা সেরেছেন সেই দায়িত্ব। 

Comments