হাথুরুসিংহের দৃষ্টিতে আয়ারল্যান্ড 'ভয়ঙ্কর'

অবশ্য সাম্প্রতিক সময়ে দারুণ ক্রিকেট খেলছে আইরিশরা। গত বছরই ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছে দলটি। এর আগের বছরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ ড্র করে তারা।

ওয়ানডে সংস্করণে বরাবরই সফল বাংলাদেশ। বিশেষ করে ঘরের মাঠে। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে স্বাভাবিকভাবেই ফেভারিট বাংলাদেশ দল। কিন্তু তারপরও আইরিশদের দারুণ সমীহ করছেন টাইগাররা। তাদের হালকাভাবে নেওয়ার চিন্তা খুবই ভয়ঙ্কর হতে পারে বলে মনে করেন কোচ চন্ডিকা হাতুরুসিংহে।

অবশ্য সাম্প্রতিক সময়ে দারুণ ক্রিকেট খেলছে আইরিশরা। গত বছরই ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওয়ানডে সিরিজ জিতে ফিরেছে দলটি। এর আগের বছরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ ড্র করে তারা। ওয়ানডে ক্রিকেটে ক্রমেই শক্তিশালী হচ্ছে আয়ারল্যান্ড।

তবে লড়াই যখন ওয়ানডে তখন এগিয়ে রাখতেই হয় বাংলাদেশকে। তার উপর ঘরের মাঠে। ২০১৫ সালের পর ঘরের মাঠে খেলা শেষ ১৪টি দ্বিপাক্ষিক সিরিজের মধ্যে টাইগাররা জিতেছে ১২টিতে। কেবল বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষেই দুটি সিরিজ হারতে হয় বাংলাদেশকে।

আর এই আয়ারল্যান্ডকে ইংল্যান্ডের মতোই সমীহ করছেন বাংলাদেশ দলের কোচ, 'আয়ারল্যান্ড, (হালকাভাবে নেওয়াটা হবে) খুবই ভয়ঙ্কর। কোনোভাবেই সহজ প্রতিপক্ষ নয়। আমরা আয়ারল্যান্ড ক্রিকেট দলকে ইংল্যান্ডের মতো করেই সমীহ করছি। আমি নিশ্চিত করে বলতে পারি আপনার মতো করে চিন্তা করাটা কতটা ভুল হবে আমার ক্যারিয়ারের জন্য। আমরা আয়ারল্যান্ডকে মোটেও হালকাভাবে নিচ্ছি না।'

'ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে প্রস্তুতি নিয়েছি তাদের বিপক্ষেও আমাদের মানসিকতা একই। আমরা তাদের সম্মান করছি। সঙ্গে এটাও বলতে চাই আমরা কোনো দলকে ভয় পাই না। যেকোনো প্রতিপক্ষের বিপক্ষে এটাই আমাদের একমাত্র মন্ত্র। আমরা আমাদের সেরা ক্রিকেট খেলার চেষ্টা করবো। আমরা যখন আমাদের সেরা ক্রিকেট খেলি তখন যে কোনো দলকেই হারাতে পারি,' যোগ করেন হাতুরুসিংহে।

তবে এ সিরিজের জন্য বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষার ইঙ্গিত দিয়েছে টাইগাররা। তাতে হারের শঙ্কা থাকছেই। তবে জয় এবং পরীক্ষা-নিরীক্ষা কোন বিষয়টি প্রাধান্য দিবেন জানতে চাইলে এ কোচ বলেন, 'দুটোই। আমাদের সব সময়ই মূল লক্ষ্য থাকে জয়, আমরা যাদের বিপক্ষেই খেলি।'

নিজেদের দিনে আইরিশরা যে কাউকেই হারাতে পারে বলে মনে করেন হাতুরুসিংহে, 'কোনো দলই সহজ দল নয় এখনকার আন্তর্জাতিক অঙ্গনে। পরিসংখ্যানটা মনে হয় সবাই জানি, তারা ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারিয়েছে। নিজেদের দিনে যে কোনো দলই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সুযোগগুলো নেব অবশ্যই। সঙ্গে অবশ্যই জিততে চাইবো।'

তবে আইরিশদের সামান্য ছাড় দিলে যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তার ইঙ্গিত তারা রেখেছে প্রস্তুতি ম্যাচে। ৫০ ওভারের একমাত্র প্রস্তুতি ম্যাচে তারা বিসিবি একাদশকে হারিয়েছে ৭৮ রানের বিশাল ব্যবধানে। বুধবার সিলেটের একাডেমি মাঠে হয়েছিল ম্যাচটি।

Comments

The Daily Star  | English

PM's quota remark: Students gather at TSC for protest rally

Students started gathering in front of the Raju sculpture near Dhaka University's TSC around 12:20pm today to hold a rally protesting Prime Minister Sheikh Hasina's comments during yesterday's speech

1h ago