এমসিসির আজীবন সদস্যপদ পেলেন মাশরাফি

বিভিন্ন দেশের মোট ১৭ জন খেলোয়াড়কে নতুন করে আজীবন সদস্যপদ দিয়েছে এমসিসি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মাশরাফির নাম রয়েছে সেখানে।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে সম্মানসূচক আজীবন সদস্যপদ দিয়েছে ঐতিহ্যবাহী মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। নিজেদের ওয়েবসাইটে বিষয়টি জানিয়েছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই ক্লাব।

বুধবার বিভিন্ন দেশের মোট ১৭ জন খেলোয়াড়কে নতুন করে আজীবন সদস্যপদ দিয়েছে এমসিসি। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে মাশরাফির নাম রয়েছে সেখানে। তবে তিনিই প্রথম বাংলাদেশি নন। তার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী পান এমসিসির আজীবন সদস্যপদ।

পেসার মাশরাফির সঙ্গে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের মেরিসা আগুইলেইরা; ভারতের এমএস ধোনি, ঝুলন গোস্বামী, সুরেশ রায়না, মিতালি রাজ ও যুবরাজ সিং; ইংল্যান্ডের জেনি গুন, লরা মার্শ, আনিয়া শ্রাবসোল, কেভিন পিটারসেন ও ওয়েন মরগান; পাকিস্তানের মোহাম্মদ হাফিজ; অস্ট্রেলিয়ার রাচেল হেইনস; নিউজিল্যান্ডের অ্যামি স্যাটারথওয়েট ও রস টেইলর এবং দক্ষিণ আফ্রিকায় ডেল স্টেইন। এছাড়া, ক্লাবটি ক্রিকেটের বাইরেও অবদানের জন্য আরও দুটি সম্মানসূচক আজীবন সদস্যপদ প্রদান করেছে।

১৮৮৭ সালে লন্ডনে এমসিসি ক্রিকেট ক্লাব প্রতিষ্ঠিত হয়। টমাস লর্ড এই ক্লাবের প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই এটি ইংল্যান্ডের শীর্ষস্থানীয় ক্রিকেট ক্লাবের মর্যাদা পায়। এখনও বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ ক্রিকেট ক্লাব হিসেবে পরিচিত। বিশ্বের সর্বাপেক্ষা বিশাল ক্রিকেট ব্র্যান্ডও মানা হয় এই ক্লাবকে।

একসময় ক্রিকেটের পরিচালনা পরিষদের ভূমিকায় ছিল এমসিসি। পাশাপাশি ইংল্যান্ড ও ওয়েলসের ক্রিকেট পরিচালনা পরিষদেরও দায়িত্ব নেয় তারা। বৈশ্বিক ক্রিকেটের আইন প্রণয়নে নেতৃত্ব দিয়ে থাকে ক্লাবটি। এখনও আন্তর্জাতিক ক্রিকেট সংক্রান্ত বিষয়ে আইসিসির পরামর্শকের ভূমিকায় রয়েছে তারা।

Comments