পারফরম্যান্সে হতাশ করলেও জাতীয় দলের বিবেচনায় আছেন সৌম্য

এবার ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে খেলছেন সৌম্য। এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছেন তিনি। সেখানে ২০.১৩ গড়ে করেছেন মাত্র ১৬১ রান।
Soumya Sarkar
ছবি: ফিরোজ আহমেদ/স্টার

নজর কাড়া পারফরম্যান্সেই বাংলাদেশ জাতীয় দলে এসেছিলেন সৌম্য সরকার। একের পর এক ম্যাচে জেতানো পারফরম্যান্সে নিজেকে তৈরি করেছিলেন জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে। কিন্তু সে সবই এখন অতীত। নিজেকে হারিয়ে খুঁজে চলেছেন প্রতিনিয়ত। কিন্তু পাচ্ছেন না চেনা ছন্দের দেখা। তার এমন পরিস্থিতিতে হতাশ জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার। তবে এখনও সৌম্যকে জাতীয় দলের বিবেচনায় রাখছেন বলে জানালেন এ নির্বাচক।

এবার ঢাকা প্রিমিয়ার লিগে মোহামেডানের হয়ে খেলছেন সৌম্য। এখন পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছেন তিনি। সেখানে ২০.১৩ গড়ে করেছেন মাত্র ১৬১ রান। ফিফটি একটি। আজ মঙ্গলবার ব্রাদার্স ইউনিয়নের হয়ে খেলতে নেমে করেছেন মাত্র ৯ রান। সবমিলিয়ে আরও একটি বাজে মৌসুমই কাটছে তার। অথচ দুই মৌসুম আগে এই প্রিমিয়ার লিগেই দেশের হয়ে প্রথম লিস্ট ডাবল সেঞ্চুরি করেছিলেন তিনি। সেখানে এবার রানের দেখাই পাচ্ছেন না এ ব্যাটার।

সৌম্যর এমন বর্ণহীন পারফরম্যান্সের হতাশ হাবিবুল, 'সৌম্যর কাছে যে প্রত্যাশা সে অনুযায়ী পাচ্ছি না। কিছু দিন আগেও জাতীয় দলে ছিল। বাংলাদেশের পক্ষে তার অনেক ভালো পারফরম্যান্স আছে। ম্যাচ জেতানো পারফরম্যান্স। এখন প্রত্যাশা অনুযায়ী পারফরম্যান্স পাচ্ছি না। ও এখনও আমাদের চিন্তাভাবনার মধ্যে আছে। ঘরোয়া ক্রিকেটে ভালো করলে আমাদের পুল আরও বড় হয়। আমরা বিশ্বাস করি, ওর সামর্থ্য নিয়ে কোনো সন্দেহ নেই। একটু হতাশ তো অবশ্যই।'

ভীষণ প্রতিভাধর খেলোয়াড় হওয়ায় নির্বাচকদের অনেক সমর্থনই পেয়েছেন সৌম্য। কিন্তু সে সুযোগ কাজে লাগাতে পারেননি। এখন নিজের এই বাজে পরিস্থিতি থেকে বের হওয়ার উপায় সৌম্যকেই বের করতে হবে বলে মনে করেন হাবিবুল, 'ওর সাথে সবাই কথা বলছে। যে মানসিক সমর্থন দরকার সেটা সবসময় দেওয়া হয়। মাঝেমাঝে ক্রিকেটারদের নিজেকেই নিজে বাঁচাতে হয়। ও কিন্তু অনেক দিন ধরে খেলছে, মোটেও নতুন ক্রিকেটার না। যথেষ্ট অভিজ্ঞ ক্রিকেটার। মানসিক সমর্থন তো সবসময় পায়। নিজেকেই ঠিক করতে হবে, কীভাবে খেলতে হবে সেটা নিজেকেই বের করতে হবে।'

'ব্যাটিং প্ল্যান... সব ব্যাটারের একটা ব্যাটিং প্ল্যান থাকে, একটা নিজস্ব প্ল্যান নিয়ে মাঠে নামে। সেটা হতে পারে কোন বোলারকে মারবে, কোন বোলারকে মারবে না, কোন দিক ছোট, কোন দিকে বাতাস আছে। এমন সব ব্যাটারেরই কিছু বেসিক প্ল্যান থাকে। সৌম্যকে নিজের ব্যাটিং প্ল্যান ঠিক করতে হবে, কীভাবে ও ব্যাটিং করতে চায়। নিজের ব্যাটিং বোঝাটা গুরুত্বপূর্ণ। ওকে বোঝানোর কিন্তু কিছু নেই। ওর আন্তর্জাতিক ক্রিকেটেও সাফল্য আছে। বড় বড় দলের বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস আছে। ওকে কিছু বোঝানোর নেই। ওকে নিজেই বুঝতে হবে,' যোগ করেন এ নির্বাচক।

Comments

The Daily Star  | English

Quota system in govt jobs: Reforms must be well thought out

Any disproportionate quota system usually hurts a merit-based civil service, and any kind of decision to reform the system, in place since independence, should be well thought out, experts say.

9h ago