আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং

অস্ট্রেলিয়ার ১৫ মাসের রাজত্বের অবসান, শীর্ষে ভারত

আগামী মাসে অনুষ্ঠেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা ভারতের জন্য দারুণ সুখবর। শিরোপা নির্ধারণী ম্যাচে তারা অস্ট্রেলিয়াকেই মোকাবিলা করবে।
ছবি: এএফপি

অবসান হলো টেস্ট র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার দীর্ঘ ১৫ মাসের রাজত্বের। বার্ষিক হালনাগাদে তাদেরকে হটিয়ে শীর্ষস্থান দখল করল ভারত।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি মঙ্গলবার নতুন র‍্যাঙ্কিংয় প্রকাশ করেছে। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত এখন টেস্টের এক নম্বর দল। দুইয়ে নেমে যাওয়া প্যাট কামিন্সের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ১১৬।

আগামী মাসে অনুষ্ঠেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠা ভারতের জন্য দারুণ সুখবর। শিরোপা নির্ধারণী ম্যাচে তারা অস্ট্রেলিয়াকেই মোকাবিলা করবে। ইংল্যান্ডের ওভালে আগামী ৭ জুন শুরু হবে প্রতিযোগিতার দ্বিতীয় আসরের ফাইনাল।

র‍্যাঙ্কিংয়ের বার্ষিক হালনাগাদে ২০২২ সালের মে মাস থেকে এখন পর্যন্ত সম্পন্ন হওয়া সিরিজগুলোর শতভাগ বিবেচনায় নেওয়া হয়েছে। আর শতকরা ৫০ ভাগ বিবেচনা করা হয়েছে আগের দুই বছরের সিরিজগুলো (২০২০ সালের মে থেকে)।

বার্ষিক হালনাগাদের আগে অস্ট্রেলিয়া ১২২ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল। তাদের চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে ছিল ভারত। গত ফেব্রুয়ারি-মার্চে ঘরের মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হয়েছিল দুই দল। ঘরের মাঠে ২-১ ব্যবধানে অজিদের হারিয়েছিল ভারত।

র‍্যাঙ্কিংয়ের পরের স্থানগুলোতে কোনো পরিবর্তন আসেনি। তিন থেকে দশ নম্বরে আছে যথাক্রমে ইংল্যান্ড (১১৪), দক্ষিণ আফ্রিকা (১০৪), নিউজিল্যান্ড (১০০), পাকিস্তান (৮৬), শ্রীলঙ্কা (৮৪), ওয়েস্ট ইন্ডিজ (৭৬), বাংলাদেশ (৪৫) ও জিম্বাবুয়ে (৩২)।

বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড নিঃশ্বাস ফেলছে অস্ট্রেলিয়ার ঘাড়ে। দুই দলের রেটিং পয়েন্টের ব্যবধান এখন মাত্র ২। বার্ষিক হালনাগাদের আগে এটি ছিল ১৩।

নতুন দুটি টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ড ও আফগানিস্তানের জায়গা হয়নি র‍্যাঙ্কিংয়ে। কারণ, তারা প্রয়োজনীয় সংখ্যক টেস্ট এখনও খেলেনি।

Comments