সৌম্য প্রসঙ্গে হাথুরুসিংহে বললেন, ‘সে তো রান করছে না’

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর আর সৌম্যকে বিবেচনার কারণ দেখেননি নির্বাচকরা। ঘরোয়া আসর বিপিএলের পর চলতি ঢাকা প্রিমিয়ার লিগেও প্রবল রান খরায় ভুগছেন এই বাঁহাতি ব্যাটার।
soumya sarkar and chandika hathurusingha
চন্ডিকা হাথুরুসিংহের দায়িত্বের প্রথম দফায় আলো ছড়িয়েছিলেন সৌম্য সরকার। ফাইল ছবি

টানা বাজে ছন্দের কারণে জাতীয় দলের আশেপাশেও নেই। ঘরোয়া ক্রিকেটেও রান খরা চলতে থাকায় মোহামেডান স্পোর্টিং ক্লাবের একাদশেও জায়গা থিতু না। এমন একজন ক্রিকেটারকে নিয়ে জাতীয় দলের সিরিজের আগে আলোচনার কি আছে? কিন্তু ক্রিকেটারটির নাম সৌম্য সরকার হওয়ায় সেই আলাপ উঠল। চন্ডিকা হাথুরুসিংহের দায়িত্বের প্রথম দফায় দারুণ প্রভাব বিস্তারি পারফরমার ছিলেন তিনি, হয়ে উঠেছিলেন কোচের প্রিয়পাত্র। তবে এবার পুরনো জায়গা ফেরত পাওয়া যে তার জন্য সহজ না বুঝিয়ে দিলেন হাথুরুসিংহে।

হাথুরুসিংহের অধীনেই ২০১৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক সৌম্যের। ভয়ডরহীন ব্যাটিংয়ের ধরণে শুরুতেই নজর কাড়েন তিনি। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিংয়ে দারুণ কার্যকর কিছু ইনিংসে ছড়িয়ে দেন বিশ্বাসের বীজ। ২০১৭ সাল পর্যন্ত সৌম্য খেলেছেন দুর্দান্ত ক্রিকেট। দক্ষিণ আফ্রিকার মত দলের বিপক্ষে প্রথমবার সিরিজ জেতার কারিগরও ছিলেন তিনি।

সৌম্য তার সেই দাপট নানা কারণেই রাখতে পারেনি। অধারাবিকতার চক্রে ডুবে তলিয়ে যেতে থাকেন ক্রমশ। বড় শট খেলার সামর্থ্যের কারণে বারবার ফিরেও আসেন। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপেও ছিলেন। ২০২১ ও ২০২২ সালে টানা দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপও খেলা হয়েছে তার।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর আর সৌম্যকে বিবেচনার কারণ দেখেননি নির্বাচকরা। ঘরোয়া আসর বিপিএলের পর চলতি ঢাকা প্রিমিয়ার লিগেও প্রবল রান খরায় ভুগছেন এই বাঁহাতি ব্যাটার।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগের দিন সৌম্য প্রসঙ্গে প্রশ্ন গেলে স্পষ্ট জবাব দেন বাংলাদেশের কোচ,  'সে তো রান করছে না। তার রান করা দরকার। আমরা সবাই জানি সে কতটা ভালো। আন্তর্জাতিক ক্রিকেটে সেই প্রমাণ সে দিয়েছে। কেউই নজরের বাইরে না। আমরা প্রতিটি খেলোয়াড়ের গতিবিধি নজর রাখি। সে যদি রান করা শুরু করে, তবে বাংলাদেশের আর সবার মতই তারও সুযোগ থাকবে।'

অভিষেকের পর ১৪৯টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে ওয়ানডেতেই বেশি উজ্জ্বল ছিলেন সৌম্য। ৬১ ওয়ানডে খেলে ৩২.১৪ গড় আর ৯৭.৩৫ স্ট্রাইকরেটে ১ হাজার ৭৬৮ রানে থেমে আছে তার ক্যারিয়ার। বাংলাদেশের হয়ে কমপক্ষে ২০ ওয়ানডে খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সৌম্যের স্ট্রাইকরেটই এখনো সেরা। 

Comments