জ্যোতির ঝড়ে রেকর্ড গড়ে শ্রীলঙ্কাকে হারালো বাংলাদেশ

মঙ্গলবার সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে ১৪৫ রান করেছিল স্বাগতিকরা। এক বল আগেই লক্ষ্যে পৌঁছে যায় লাল সবুজের প্রতিনিধিরা
Nigar Sultana Joty
ফাইল ছবি: টুইটার/আইসিসি

ম্যাচ জিততে শেষ ৮ বলে দরকার ছিল ১৮ রান।  চামারি আতাপাত্তুর ১৯তম ওভারের শেষ দুই বল চার-ছক্কায় উড়ালেন নিগার সুলতানা জ্যোতি। শেষ ওভারে ইনুকা রনেওয়ারার প্রথম বলে বাউন্ডারি আদায় করে নিলেন রিতু মনি। স্ট্রাইক পেয়ে শেষটাও টানলেন তিনি। ২০১৪ সালের পর শ্রীলঙ্কাকে টি-টোয়েন্টিতে হারাতে পারল বাংলাদেশের মেয়েরা। 

মঙ্গলবার সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে ১৪৫ রান করেছিল স্বাগতিকরা। এক বল আগেই লক্ষ্যে পৌঁছে যায় লাল সবুজের প্রতিনিধিরা। টি-টোয়েন্টিতে এটাই বাংলাদেশের সবচেয়ে বেশি রান তাড়া করে পাওয়া জয়। এর আগে ২০১৮ সালে কুয়ালালামপুরে এশিয়া কাপের ফাইনালে ভারতের ১৪২ রান তাড়া করেছিল বাংলাদেশ। 

এদিন্ন দলের জয়ে সবচেয়ে বড় অবদান জ্যোতির। ৫১ বলের ইনিংসে ৭ চার, ২ ছক্কায় অধিনায়ক অপরাজিত থাকেন ৭৫ রানে।

১৪৬ রানের লক্ষ্যে শুরুটা একদম ভালো হয়নি বাংলাদেশের। দ্বিতীয় ওভারেই ফিরে যান ওপেনার শামীমা সুলতানা। আরেক ওপেনার রুবা হায়দার অভিষেকে হন ব্যর্থ। ৩ রানে দুই উইকেট হারানো দলকে টেনে তুলতে হাল ধরেন জ্যোতি।

সোবহানা মোশতারিকে নিয়ে তৃতীয় উইকেটে আনেন ৫১ রানের জুটি। ২৪ বলে ১৭ করে সোবহানা ফিরে ফেলে ম্যাচ জেতানো জুটি জমে উঠে রিতু মনি আর জ্যোতির। ৭১ রানের এই জুটিই ম্যাচ বের করে ফেলে।

২৩ বলে ৩৩ রানে অবদান রাখা রিতু একদম শেষ ওভারে আউট হলেও তখন জয়ের কিনারে বাংলাদেশ। অধিনায়ক জ্যোতি খেলেছেন জীবনের সেরা ইনিংস। রানের চাকা কখনো ঝিমিয়ে পড়েনি তার জন্য। বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে বাউন্ডারি পাওয়ার পাশাপাশি স্ট্রাইক রোটেশনও ছিল দেখার মতন।

এর আগে টস জিতে ব্যাট করতে গিয়ে অধিনায়ক চামারি তুলেছিলেন ঝড়। তবে তাকে অতি বিপদজনক হওয়ার আগেই ফেরায় বাংলাদেশ। নাহিদা আক্তারের স্পিনে কাবু হয়ে ২৮ বলে ৩৮ করে থামেন চামারি।

লঙ্কানদের বাকি ইনিংসে গতির সঞ্চার হয়নি বাংলাদেশের আঁটসাঁট বোলিংয়ে। হার্শিতা সামারাবিক্রমা করেন ৪৪ বলে ৪৫, নিলাক্ষী ডি সিলভার ব্যাট থেকে আসে ২৮ বলে ২৯। এছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি। বাংলাদেশের সবচেয়ে সফল বোলার ফাহিমা খাতুন। ৪ ওভার বল করে এই লেগ স্পিনার ২০ রান দিয়ে নেন ২ উইকেট।

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

8h ago