শুরু হলো এইচপি ক্যাম্প

পর্যাপ্ত অবকাঠামো না থাকার আক্ষেপ দুর্জয়ের

দুই বছরের চুক্তিতে এইচপির প্রধান কোচ হিসেবে যোগ দিয়েছেন ডেভিড হেম্প। মঙ্গলবার রাতে বাংলাদেশে এসে বুধবার থেকেই কাজ শুরু করে দিয়েছেন তিনি। সকালে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুর্জয়ের কাছে দেখা করে কাজ শুরু করে দেন হেম্প। পরে গণমাধ্যমে হেম্পকে নিয়ে হাজির হন দুর্জয়।
David Hemp & Naimur Rahman Durjoy
এইচপি ক্যাম্প ডেভিড হেম্প ও এইচপি চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়। ছবি: ফিরোজ আহমেদ

ক্রিকেট মৌসুমের ব্যস্ততার পর সম্ভাবনাময় ক্রিকেটারদের নিয়ে শুরু হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) ক্যাম্প। তিন ধাপে এই ক্যাম্প হবে আরও এক মাস। তবে বৃষ্টি মৌসুম হওয়ায় এই ক্যাম্প নির্বিঘ্নে হবে কিনা তা নিয়ে সংশয় আছে। এজন্য পর্যাপ্ত অবকাঠামো না থাকার আক্ষেপ শুনালেন বিসিবির এইচপি কমিটির চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়।

দুই বছরের চুক্তিতে এইচপির প্রধান কোচ হিসেবে যোগ দিয়েছেন ডেভিড হেম্প। মঙ্গলবার রাতে বাংলাদেশে এসে বুধবার থেকেই কাজ শুরু করে দিয়েছেন তিনি। সকালে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুর্জয়ের কাছে দেখা করে কাজ শুরু করে দেন হেম্প। পরে গণমাধ্যমে হেম্পকে নিয়ে হাজির হন দুর্জয়।

২৫ ক্রিকেটারকে নিয়ে মাসব্যাপী ক্যাম্পের প্রধান চিন্তা আপাতত নির্বিঘ্ন অনুশীলন। উঠতি ক্রিকেটারদের পরের ধাপের পথ দেখাতে স্কিলের পাশাপাশি মানসিক দিক নিয়েও কাজ করা হবে।

স্কিল অনুশীলনের দিকটা নিয়ে কিছুটা সংশয়ে আছেন খোদ এইচপি চেয়ারম্যান দুর্জয়। এজন্য পর্যাপ্ত অবকাঠামোর ঘাটতির কথা জানালেন তিনি,  'আমি এখনো মনে করি বাংলাদেশের প্রেক্ষাপটে সবকিছু পারিনি কারণ আমাদের অবকাঠামোতে কিছু ঘাটতি আছে। যেমন গ্রাউন্ডস, ইনডোর, জিম। বৃষ্টির মৌসুমে আমাদের অনেক সংগ্রাম করতে হয়।'

'একইভাবে এইচপির প্রোগ্রামটাও আমাদের বৃষ্টির মৌসুমে করতে হয়। খেলোয়াড়েরা ব্যস্ত থাকে জাতীয় লিগ, আমাদের ঘরোয়া ক্রিকেট, বিপিএল, ডিপিএল অনেক কিছু খেলতে হয়। ওই সময় কিন্তু আমরা প্রোগ্রামগুলো করতে পারি না। বিশেষ করে স্কিল ট্রেনিং করা যায় না। বৃষ্টির মৌসুমে করতে হয়। এ কারণে আমাদের আরও কিছু অবকাঠামো উন্নতি করতে হবে। বিশেষ করে ইনডোর, জিম।'

David Hemp
ডেভিড হেম্প। ছবি: ফিরোজ আহমেদ

নতুন কোচ হিসেবে দায়িত্ব নেওয়া হেম্প জানান, খেলোয়াড়দের সব দিক থেকে ঋদ্ধ করে সর্বোচ্চ পর্যায়ের পথ দেখানোই হবে তাদের কাজ,  'আমরা খেলোয়াড়দের লক্ষ্য পূরণে সহায়তা করতে চেষ্টা করছি। একটা পর্যায়ে গিয়ে যাতে তারা জাতীয় দলে ভূমিকা রাখতে আরে। আমরা এমন একটা প্লাটফর্ম দিচ্ছি যেখানে খেলোয়াড়রা শিখবে, বেড়ে উঠবে এবং পরের ধাপে যাবে। আমরা বাংলাদেশের ক্রিকেটকে শক্তিশালী করতে চাই, গভীরতা বাড়াতে চাই।'

এইচপি ক্যাম্পে অবশ্য আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা আছে এমন ক্রিকেটার আছেন চারজন। কয়েকজন আনকোরা ক্রিকেটারের পাশাপাশি জাতীয় দলের আশেপাশে ক্রিকেটাররাই আছেন। ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে বাংলাদেশ 'এ' দলের হয়ে খেলছেন কয়েকজন।

Comments

The Daily Star  | English
Overview of Rooppur Nuclear Power Plant Bangladesh

Rooppur Nuclear Power Plant: First unit to start production in December

Project deadline extended by 2 years, but authorities hope to complete grid line work before scheduled commissioning

10h ago