টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে ১ লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশের চেয়ে উপরে থেকে আসর শেষ করলেও সমান এক লাখ ডলার পাচ্ছে নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজও।
ছবি: ফিরোজ আহমেদ

১২ ম্যাচে কেবল একটি জয়। রয়েছে পয়েন্ট তালিকার তলানিতে। তারপরও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে এক লাখ ডলার পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিশ্বচ্যাম্পিয়নশিপে নয়টি দলের মধ্যে নবম স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের চেয়ে উপরে থেকে আসর শেষ করলেও সমান এক লাখ ডলার পাচ্ছে নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজও।

বিশ্বচ্যাম্পিয়নশিপে মোট পুরস্কার ৩.৮ মিলিয়ন ডলার। এই অর্থের ভাগ পাবে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ অংশগ্রহণকারী নয়টি দলই।

আগামী ৭ জুন থেকে ১১ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে বিশ্বচ্যাম্পিয়নশিপের এবারের ফাইনাল ম্যাচ। লন্ডনের ওভালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।

ফাইনালের বিজয়ী দল পাবে ১.৬ মিলিয়ন ডলার। আর পরাজিত দল পাবে আট লাখ ডলার।

এই চ্যাম্পিয়নশিপে তৃতীয় হয়ে সাড়ে চার লাখ উপার্জন করেছে দক্ষিণ আফ্রিকা। পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে থাকা ইংল্যান্ডের আয় সাড়ে তিন লাখ ডলার।

নিউজিল্যান্ডের কাছে সিরিজ হেরে ফাইনালে ওঠার দৌড়ে থাকা শ্রীলঙ্কা নেমে যায় পঞ্চম স্থানে। তাদের প্রাইজ মানি শেয়ার হল দুই লাখ ডলার।

এই টুর্নামেন্টের উদ্বোধনী সংস্করণ অর্থাৎ আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০১৯-২১তেও একই পরিমাণ প্রাইজ মানি ছিল। সেবার ফাইনালে ভারতকে আট উইকেটে হারিয়ে ১.৬ মিলিয়ন ডলার জিতে নিয়েছিল নিউজিল্যান্ড।

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closed as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

22m ago