আইপিএল জিতে মোস্তাফিজকে ছাড়িয়ে গেলেন পাথিরানা

আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়সে শিরোপা জেতা বিদেশি ক্রিকেটার এখন পাথিরানা।
ছবি: এএফপি

সদ্যসমাপ্ত আইপিএলে চেন্নাই সুপার কিংসের চ্যাম্পিয়ন হওয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন মাথিশা পাথিরানা। স্বদেশি সাবেক তারকা লাসিথ মালিঙ্গার সঙ্গে তার বোলিং অ্যাকশনের সাদৃশ্য রয়েছে। সেকারণে শ্রীলঙ্কার ২০ বছর বয়সী এই পেসার 'জুনিয়র মালিঙ্গা' নামে পরিচিতি লাভ করেছেন। পাথিরানা ভেঙে দিয়েছেন বাংলাদেশের মোস্তাফিজুর রহমানের গড়া কীর্তি। আইপিএলের ইতিহাসে সবচেয়ে কম বয়সে শিরোপা জেতা বিদেশি ক্রিকেটার এখন তিনি।

আহমেদাবাদে গত সোমবার আইপিএলের ফাইনালে ডিএলএস মেথডে গুজরাট টাইটান্সকে ৫ উইকেটে হারায় চেন্নাই। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসরে এটি তাদের পঞ্চম শিরোপা। ফলে মুম্বাই ইন্ডিয়ান্সের সমান সংখ্যক শিরোপা নিয়ে তারা বর্তমানে যৌথভাবে আইপিএলের সফলতম দল।

২০১৬ সালের আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। সেবার বল হাতে নৈপুণ্য দেখিয়ে আসরের ইমার্জিং খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন 'কাটার মাস্টার' হিসেবে খ্যাত মোস্তাফিজ। পাশাপাশি তিনি গড়েছিলেন সবচেয়ে কম বয়সী বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএল শিরোপা জয়ের নজির। সেসময় তার বয়স ছিল ২০ বছর ২৬৬ দিন। সাত বছরের ব্যবধানে তা ভেঙে নিজের করে নিয়েছেন পাথিরানা। তিনি শিরোপা জয় করেছেন ২০ বছর ১৬২ দিন বয়সে। সব মিলিয়ে তৃতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে আইপিএল জয়ের স্বাদ পেয়েছেন পথিরানা।

দেশি-বিদেশি ক্রিকেটার মিলিয়ে সবচেয়ে কম বয়সে আইপিএল শিরোপা জেতার রেকর্ড রবীন্দ্র জাদেজার দখলে। ২০০৮ সালের চ্যাম্পিয়ন রাজস্থান রয়্যালসের স্কোয়াডে ছিলেন তিনি। শিরোপা জয়ের সময় তার বয়স ছিল মাত্র ১৯ বছর ১৭৮ দিন। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন রাহুল চাহার। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ২০১৯ সালে মাত্র ১৯ বছর ২৮১ দিন বয়সে আইপিএল জিতেছিলেন তিনি।

ফাইনালে ২ উইকেট নিলেও বেশ খরুচে ছিলেন পাথিরানা। ৪ ওভারে দিয়েছিলেন ৪৪ রান।দল শেষ পর্যন্ত শিরোপা জেতায় বাড়তি রান দেওয়ার খেসারত দিতে হয়নি তাকে। শিরোপা নির্ধারণী মঞ্চে ম্লান থাকলেও সবশেষ আইপিএলে চেন্নাইয়ের বোলিং আক্রমণের অন্যতম মূল অস্ত্র ছিলেন পাথিরানা। ১২ ম্যাচে ১৯.৫২ গড় ও ৮.০০ ইকোনমিতে নেন ১৯ উইকেট। চেন্নাইয়ের তৃতীয় সর্বোচ্চ ও সবমিলিয়ে আসরের নবম সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি।

Comments