মাহমুদুলের সেঞ্চুরিতে ক্যারিবিয়ানদের সঙ্গে ম্যাচ ড্র 'এ' দলের

মাহমুদুল হাসান জয়ের অসাধারণ এক সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে ড্র করে সিরিজ শেষ করেছে বাংলাদেশ।

দুইটা পথ খোলা ছিল বাংলাদেশ 'এ' দলের সামনে। গোটা দিন ব্যাটিং করে ম্যাচ বাঁচানো। অথবা জয়ের লক্ষ্যে ঝড়ো ব্যাটিংয়ে তাড়া করা। তাতে প্রথমটাই বেছে নিয়েছে বাংলাদেশ। মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে ড্র করে সিরিজ শেষ করেছে বাংলাদেশ। ফলে ১-০ ব্যবধানে সিরিজ জিতে নিল ক্যারিবিয়ানরা।

শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ আনঅফিশিয়াল টেস্টে ৪ উইকেটে ৩০৬ রান তুলে চতুর্থ দিন শেষ করেছে বাংলাদেশ 'এ' দল। জিততে হলে ৪৬১ রান করতে হতো টাইগারদের।

ওপেনিংয়ে নামা মাহমুদুল খেলেন ১১৪ রানের হার না মানা এক ইনিংস। মোকাবেলা করেছেন ২৬৮টি বল। ১৪টি চারের সাহায্যে সাজান নিজের ইনিংস। মূলত তার ব্যাটেই ম্যাচ বাঁচায় বাংলাদেশ। তাকে অবশ্য দারুণ সঙ্গ দিয়েছেন ইয়াসির আলী, জাকির হাসান ও সাইফ হাসানরা।

আগের দিনের বিনা উইকেটে ৪৭ রান করা বাংলাদেশ দলের দুই ওপেনার মাহমুদুল ও জাকির এদিনও শুরুটা করেন আস্থার সঙ্গেই। এদিন যোগ করেন আরও ৪৬ রান। দলীয় ৯৩ রানে ভাঙে তাদের ওপেনিং জুটি। ব্যক্তিগত ৪৩ রানে কেভিন সিনক্লিয়ারের শিকার হন জাকির। ৯৫ বলে ৬টি চারের সাহায্যে এ রান করেন তিনি।

এরপর অবশ্য দ্রুত আউট হয়ে যান বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মুমিনুল হক। ব্যক্তিগত ৫ রানে সিনক্লিয়ারের বলে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন তিনি। তবে তৃতীয় উইকেটে জুটিতে মাহমুদুলের সঙ্গে দলের হাল ধরেন অধিনায়ক সাইফ। ৫৩ রানের জুটি গড়ে আকিম জর্ডানের শিকার হন অধিনায়ক। ৪৯ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৩৮ রান আসে তার ব্যাট থেকে।

এরপর উইকেটে নামেন জাতীয় দলের প্রায় নিয়মিত সদস্য ইয়াসির আলী। মাহমুদুলের সঙ্গে গড়েন ১১৭ রানের দারুণ একটি জুটি। এ জুটিও ভাঙেন সিনক্লিয়ার। ইয়াসিরকে বোল্ড করে দেন তিনি। ৮৫ বলে ৬টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৬৭ রানের ইনিংস খেলেন ইয়াসির। তার বিদায়ের পর সাহাদাত হোসেনের সঙ্গে অবিচ্ছিন্ন ২৯ রানের জুটি গড়ে দিন শেষ করেন মাহমুদুল।

ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের পক্ষে ৯৪ রানের খরচায় ৩টি উইকেট পান সিনক্লিয়ার।

Comments

The Daily Star  | English

BCL men conduct late-night 'search of RU hall carrying rods, sticks’

Leaders and activists of Bangladesh Chhatra League's Rajshahi University unit searched different halls of the university early today carrying rods, stamps and sticks, students said

11m ago