বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

শেষ দিনে রোমাঞ্চের অপেক্ষায় ভারত-অস্ট্রেলিয়া ফাইনাল

জয়ের জন্য ভারতকে আরও করতে হবে ২৮০ রান। অন্যদিকে, অজিদের চাই ৭ উইকেট।
ছবি: এএফপি

ভারতকে বিশ্ব রেকর্ড গড়ে জেতার কঠিন লক্ষ্য দিয়েছে অস্ট্রেলিয়া। সেটা তাড়ায় নেমে দলটির শুরু হয়েছে প্রথম ইনিংসের তুলনায় ভালো। তবে ইতোমধ্যে সাজঘরে ফিরে গেছেন তিন টপ অর্ডার ব্যাটার। সব মিলিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের শেষ দিনে রয়েছে রোমাঞ্চের আভাস।

শনিবার দ্য ওভালে ম্যাচের চতুর্থ দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের রান ৩ উইকেটে ১৬৪। জয়ের জন্য তাদের আরও করতে হবে ২৮০ রান। অন্যদিকে, অজিদের চাই ৭ উইকেট। এর আগে আগের দিনের ৪ উইকেটে ১২৩ রান নিয়ে খেলতে নেমে তারা দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৮ উইকেটে ২৭০ রানে। ফলে ভারত পেয়েছে ৪৪৪ রানের বিশাল লক্ষ্য।

সম্ভাব্য সব ফলই আসতে পারে দুই পরাশক্তির লড়াইয়ে। অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হতে পারে, চ্যাম্পিয়ন হতে পারে ভারতও। ম্যাচের গতিপথ বিচারে ড্র হওয়ার সম্ভাবনা কম হলেও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। সবচেয়ে নাটকীয় ক্ষেত্রে টাই হতে পারে খেলা।

উদ্বোধনী জুটিতে দ্রুতগতিতে রান আনতে থাকেন ভারতের দুই ওপেনার। অধিনায়ক রোহিত শর্মা ও শুবমান গিলের জুটি ভাঙে ৪১ রানে। স্কট বোল্যান্ডের বলে ক্যামেরন গ্রিনের অসাধারণ ক্যাচে বিচ্ছিন্ন হন দুজন। গিলের ব্যাট ছুঁয়ে যাওয়া বল হাতে জমানো নিয়ে মাঠের আম্পায়ার নিশ্চিত না হওয়ার পর তৃতীয় আম্পায়ার দেন আউটের সিদ্ধান্ত।

দ্বিতীয় উইকেটে অনায়াসে রান তোলেন রোহিত ও চেতেশ্বর পুজারা। নাথান লায়ন বল হাতে নিয়েই এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন রোহিতকে। ৬০ বলে ৪৩ রান আসে তার ব্যাট থেকে। ফলে থামে ৭৭ বলে ৫১ রানের জুটি। পরের ওভারে দলনেতা প্যাট কামিন্সের বলে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির তালুবন্দি হন পুজারা। বাকি সময়ে আর কোনো উইকেট পড়েনি ভারতের। বিরাট কোহলি ৬০ বলে ৪৪ ও আজিঙ্কা রাহানে ৫৯ বলে ২০ বলে খেলছেন।

এর আগে দিনের শুরুতেই ধাক্কা খায় অজিরা। আগের দিনের ৪১ রানের সঙ্গে আর কোনো রান যোগ না করেই সাজঘরে ফেরেন মারনাস লাবুশেন। উমেশ যাদবের বলে পুজারার হাতে ক্যাচ দেন তিনি। এরপর ক্যারি ও গ্রিন প্রতিরোধ গড়েন। তাদের জুটিতে আসে ৯৮ বলে ৪৩ রান।

রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে থিতু হওয়া গ্রিন বিদায় নেন। তার সংগ্রহ ৯৫ বলে ২৫ রান। এরপর ক্যারি ও মিচেল স্টার্কের কল্যাণে অস্ট্রেলিয়ার লিড পেরিয়ে যায় চারশ রান। ১২০ বলে ৯৩ রানের জুটি তারা গড়েন সপ্তম উইকেটে। স্টার্ক মোহাম্মদ শামির শিকার হন ৫৭ বলে ৪১ রানে। এরপর কামিন্সকেও শামি ফেরালে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ক্যারি অপরাজিত থাকেন ১০৫ বলে ৬৬ রানে।

Comments