বিশ্বকাপ বাছাই

শুরুতে চাপে পড়েও পরে ওয়েস্ট ইন্ডিজের বড় জয়

বৃহস্পতিবার হারারতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নেপালকে ১০১ রানে হারিয়েছে ক্যারিবিয়ানরা। আগে ব্যাট করে জোড়া সেঞ্চুরিতে ৩৩৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ। এশিয়ার দেশ নেপাল শেষ ওভারে অলআউট হওয়ার আগে করতে পারে ২৩৭ রান
Shai Hope
সেঞ্চুরি করে ওয়েস্ট ইন্ডিজের নায়ক শেই হোপ। ছবি: আইসিসি

উদীয়মান ক্রিকেট শক্তি নেপাল শুরুতেই কাঁপিয়ে দিয়েছিল শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার। তবে কয়েকটি সুযোগ হাতছাড়ার পর আর ম্যাচে থাকতে পারল না তারা। শেই হোপ আর নিকোলাস পুরানের সেঞ্চুরির জেসন হোল্ডাররা দারুণ বল করে দলকে পাইয়ে দিয়েছেন বড় জয়।

বৃহস্পতিবার হারারতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নেপালকে ১০১ রানে হারিয়েছে ক্যারিবিয়ানরা। আগে ব্যাট করে জোড়া সেঞ্চুরিতে ৩৩৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ। এশিয়ার দেশ নেপাল শেষ ওভারে অলআউট হওয়ার আগে করতে পারে ২৩৭ রান। এই জয়ে 'এ' গ্রুপে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

অথচ খেলার শুরুতে অঘটনের একটা আভাস ছিল। টস হেরে ব্যাট করতে নেমে মাত্র ৯ রানে ২ উইকেট হারিয়ে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। নেপালি ফিল্ডাররা হাত না ফসকালে উইকেটে সংখ্যা হতে পারত আরও বেশি।

৯৪ বলে ১১৫ রান করা পুরান মাত্র ৬ রানেই দিয়েছিলেন সহজ ক্যাচ। রাজবংশীর বলে সেই ক্যাচ রাখতে পারেননি কিপার আসিফ শেখ। পরে ফিফটির পর কারন কেসির বলে আরেক দফা পুরানকে জীবন দেন তিনি। থিতু হওয়ার আগে জীবন পান হোপও। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক পরে করেছেন ১৩২ রান। ১২৯ বলের ইনিংসে দলকে চূড়ায় নিয়ে তিনিই ম্যাচ সেরা।

৫৫ রানে ৩ উইকেট হারানোর পরিস্থিতিতে থেকে জুটি বেধে। তাদের ২১৬ রানের জুটিতে ক্রমশই ম্যাচ থেকে বেরিয়ে যায় নেপাল। অনভিজ্ঞতা, ফিল্ডিংয়ে গড়বড় তাদের খেলা থেকে সরিয়ে দেয়। শেষদিকে নেমে রভম্যান পাওয়েল ১৪ বলে ২৯, হোল্ডার ১০ বলে ১৬ করলে নাগালের বাইরে চলে যায় ক্যারিবিয়ানরা।

৩৪০ রানের বিশাল পুঁজি তাড়ায় গিয়ে পঞ্চাশ রানের ভেতর তিন টপ অর্ডারকে হারিয়ে আর দিশা পায়নি নেপাল। রানরেটের চাপ সামলানোর সামর্থ্য ছিল না তাদের ব্যাটারদের।

হোল্ডার ৩৪ রানে পান ৩ উইকেট। আলজেরি জোসেফ ৪৫ রানে পান ২ উইকেট। অলরাউন্ডার আরিফ শেখ ৯৩ বলে ৬৩ রান করে কেবল নেপালের হারের ব্যবধান কমিয়েছেন। এছাড়া গুলশান ঝা ৫৮ বলে ৪২, কারান ২৭ বলে ২৮ রান করে দুইশোর বেশি রান এনে কিছুটা ভদ্রস্থ করেছেন হার।

আইসিসির সহযোগী সদস্য দেশ নেপাল সাম্প্রতিক সময়ে বেশ উজ্জীবিত ক্রিকেট খেলছিল। শক্তিশালী টেস্ট খেলুড়ে দেশের কাছে হারলেও তাদের ক্রিকেট বড় মঞ্চে প্রতিনিধিত্ব করার মতো হওয়ার আভাস দিচ্ছে।

বাছাইপর্বে দিনের আরেক ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৫ উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডস।

Comments

The Daily Star  | English