ক্রিকেট

ভারতের টেস্ট দল থেকে বাদ পড়লেন পূজারা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যর্থতার জেরে ভারতের টেস্ট দল থেকে বাদ পড়েছেন চেতশ্বর পূজারা।
Cheteshwar Pujara
৯০ রানের ইনিংসের পথে চেতশ্বর পূজারা। ছবি: ফিরোজ আহমেদ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যর্থতার জেরে ভারতের টেস্ট দল থেকে বাদ পড়েছেন চেতশ্বর পূজারা। এই নিয়ে দেড় বছরের মধ্যে দ্বিতীয়বার জায়গা হারালেন তিনি। প্রথমবারের মতো দলে এসেছেন রতুরাজ গায়কোয়াড়, যশভি জয়সাওয়াল ও মুকেশ কুমার। এছাড়া ওয়ানডেতে ফেরানো হয়েছ সঞ্জু স্যামসনকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডের জন্য শুক্রবার স্কোয়াড দিয়েছে ভারত। তাতে বিশ্রাম পেয়েছেন পেসার মোহাম্মদ শামি। বাজে ফর্মের কারণে বাদ পড়েছেন উমেশ যাদব।  মুকেশের সঙ্গে তাই দলে ফিরেছেন নবদিপ সাইনি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ দিয়ে দেড় বছর পর দলে ফেরা আজিঙ্কা রাহানেকে এবার দেওয়া হয়েছে সহ-অধিনায়কত্ব।

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার বাদ পড়েন পূজারা। কাউন্টিতে প্রচুর রান করে জুলাই মাসেই জায়গা ফেরত পান। খেলতে থাকেন নিয়মিত। এই সময়ে ৮ ম্যাচে ৪০.১৬ গড়ে দলের সর্বোচ্চ ৪৮২ রান করলেও বাদ পড়লেন বড় ম্যাচে ব্যর্থতায়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিনে নেমে করেন ১৪ ও ২৭ রান। তার আউটের ধরণ নিয়েও হয় সমালোচনা। পূজারা না থাকায় তিন নম্বরে দেখা যেতে পারে নতুন কাউকে।

প্রথম শ্রেণীতে জয়সাওয়ালের রেকর্ড বেশ ভালো। মুম্বাইয়ের হয়ে  ১৫ ম্যাচের ২৬ ইনিংসে ৯ সেঞ্চুরি ও ২ ফিফটিতে ৮০.২১ গড়ে ১ হাজার ৮৪৫। তার সঙ্গে লড়াই হতে পারে  ২৮ ম্যাচে ৬ সেঞ্চুরি ও ৯ ফিফটিতে ৪২.১৯ গড়ে ১ হাজার ৯৪১ রান করা রতুরাজের।

চোটের কারণে নিয়মিত তারকাদের বেশ কজন না থাকায় ওয়ানডে দল অনুমিতই। কেবল চমক সাত মাস পরে ফিরেছেন স্যামসন। কিপার ব্যাটার হিসেবে তার সঙ্গে লড়াইয়ে দলে আছেন ইশান কিশানও।

ডমিনিকায় ১২ জুলাই শুরু হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট। ২০ জুলাই পোর্ট অব স্পেনে দ্বিতীয় টেস্ট। ব্রিজটাউনে ওয়ানডে সিরিজ শুরু হবে ২৭ জুলাই। ২৯ জুলাই দ্বিতীয় ও ১ অগাস্ট শেষ।

এরপর পাঁচ ম্যাচের একটি টি-টোয়েন্টি সিরিজও খেলার কথা দুদলের।

ভারতের টেস্ট স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, বিরাট কোহলি, যশভি জয়সওয়াল, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), কেএস ভারত (উইকেটরক্ষক), ইশান কিশান (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, আকসার প্যাটেল, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকাট, নবদিপ সাইনি।

ভারতের ওয়ানডে স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শুবমান গিল, রুতুরাজ গায়কোয়াড়, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, সাঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ইশান কিষান (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শার্দুল ঠাকুর, রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেল, যুজবেন্দ্র চেহেল, কুলদিপ যাদব, জয়দেব উনাদকাট, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক, মুকেশ কুমার।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

11h ago