অ্যাশেজ ২০২৩

এবার আর দুদিন আগে একাদশ জানালো না ইংল্যান্ড

বুধবার (২৮ জুন) লর্ডসে শুরু হবে অ্যাশেজের দ্বিতীয় টেস্ট।

এজবাস্টনে প্রথম টেস্টের দুদিন আগেই একাদশ জানিয়ে দিয়েছিল ইংল্যান্ড। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে পিছিয়ে থাকা দলটি লর্ডস টেস্টে এবার সেদিকে গেল না। অলরাউন্ডার মঈন আলির চোট শঙ্কা ও কিছু কৌশলগত বিষয় থাকায় একাদশ ঠিক করতে সময় নিচ্ছে তারা।

চলতি গ্রীষ্মে খেলা দুটি টেস্টেই দুদিন আগে একাদশ জানিয়ে দিয়েছিল ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট। এমনিতে টেস্টের আগেরদিন একাদশ জানিয়ে দেওয়ার রীতি পালন করে আসছে তারা।

এবার দুদিন আগে একাদশ না জানানোয় মঈনের বোলিং হাতের আঙুলের চোটের কথা সামনে আসে। তবে সোমবার এই অলরাউন্ডারকে লর্ডসে অনুশীলন করতে দেখা গেছে। লর্ডস টেস্টের আগে স্কোয়াডে নেওয়া হয়েছে লেগ স্পিনিং অলরাউন্ডার রেহান আহমেদকেও। রেহানকে খেলানোরও একটা চিন্তাভাবনা চলছে।

এজবাস্টনে প্রথম টেস্টে বেশ অস্বস্তি নিয়ে খেলেছেন মঈন। আঙুলের ব্যথায় বল গ্রিপ করতে সমস্যা হচ্ছিল তার। তবে দুই টেস্টের মাঝে পর্যাপ্ত বিরতি থাকায় তার সেরে উঠার আশা শোনা গিয়েছিল। তবু সতর্কতা হিসেবে রেহানকে নেওয়া হয়েছে স্কোয়াডে।

এদিকে পিঠের চোটে লম্বা সময় দলের বাইরে ছিটকে যাওয়া জ্যাক লিচ সোমবার এসেছিলেন লর্ডসে। তার সঙ্গে কথা বলতে দেখা গেছে মঈনকে। মূলত লিচের চোটের কারণেই অবসর ভেঙে আবার টেস্টে ফেরেন এই অফ স্পিনার।

এজবাস্টনে রোমাঞ্চকর টেস্টে দুই উইকেটে হারের পর কোচ ব্র্যান্ডন ম্যাককালাম জানান, কেবল পুরো ফিট থাকলেই লর্ডসে খেলবেন মঈন।

দলের হয়ে সোমবার গণমাধ্যমে কথা বলা সহ-অধিনায়ক ওলি পোপ জানান মঈন পুরো সুস্থই আছেন, 'আমার মনে হয় মো একদম ঠিক আছে। গত কদিন দেখভাল হয়েছে। আশা করি সে খেলার মত ফিট আছে।'

মঈন ফিট না থাকলে ইংল্যান্ড বাড়তি আরেক পেসার নিয়ে খেলতে পারে। সেক্ষেত্রে অফ স্পিনের পুরো ভার পড়ে যাবে জো রুটের উপর। খেলানো হতে পারে ১৮ পেরুনো রেহানকেও। রেহান লেগ স্পিনের পাশাপাশি বেশ ভালো ব্যাটও করেন। এই তরুণ প্রথমবার অ্যাশেজের স্কোয়াডে যুক্ত হয়ে অনেক রোমাঞ্চিত, 'বাজ (ম্যাককালাম) আমাকে ফোন করে আসতে বলেছেন। আমি কখনো এমন স্বপ্ন দেখিনি। আমার মতন এত কম বয়েসে অ্যাশেজে যুক্ত হওয়া তাও আবার লর্ডসে।'

তবে রেহানের খেলা নির্ভর করছে উইকেটের উপর। মঙ্গলবার হয়ত উইকেট দেখেই সিদ্ধান্ত হবে বাড়তি পেসার নাকি বিশেষজ্ঞ স্পিনার খেলাবে ইংল্যান্ড।

বুধবার (২৮ জুন) লর্ডসে শুরু হবে অ্যাশেজের দ্বিতীয় টেস্ট।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

2h ago