স্টিভ ওয়াহকে স্পর্শ করলেন স্মিথ

বিপদে পড়া অস্ট্রেলিয়াকে টেনে দিনশেষে অপরাজিত ছিলেন ৮৫ রানে। এদিন আর করতে পেরেছেন ২৫ রান। তাতে অবশ্য পাওয়া হয়ে গেছে ৩২তম টেস্ট সেঞ্চুরি।
Steve Smith
ছবি: টুইটার

দারুণ ব্যাট করে প্রথম দিনই একটা কীর্তি গড়েছিলেন স্টিভেন স্মিথ। টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দ্রুততম ব্যাটার হিসেবে স্পর্শ করেছিলেন ৯ হাজার রানের মাইলফলক। দ্বিতীয় দিনে নেমে পেলেন তিন অঙ্কের দেখা। তাতে অস্ট্রেলিয়ার হয়ে সেঞ্চুরিতে স্পর্শ করলেন কিংবদন্তি স্টিভ ওয়াহকে।

এই টেস্ট শুরুর আগে ৯ হাজারে যেতে ৩১ রান দরকার ছিল স্মিথের। সেই কাজ অনায়াসে করে ১৭৪ ইনিংসে তা স্পর্শ করে ফেলেন অজি সেরা ব্যাটার। কুমার সাঙ্গাকারার (১৭২ ইনিংস) পর রেকর্ড বইয়ে দ্বিতীয় দ্রুততম ৯ হাজারে রান উঠে যায় তার।

বিপদে পড়া অস্ট্রেলিয়াকে টেনে দিনশেষে অপরাজিত ছিলেন ৮৫ রানে। এদিন আর করতে পেরেছেন ২৫ রান। তাতে অবশ্য পাওয়া হয়ে গেছে ৩২তম টেস্ট সেঞ্চুরি।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। ২৮৭ ইনিংসে ৫১.৮৫ গড়ে ১৩ হাজার ৩৭৮ করার পথে ৪১ সেঞ্চুরি করেন পন্টিং। এতদিন সেঞ্চুরি করায় তার পরেই ছিলেন আরেক সাবেক কাপ্তান ওয়াহ। ২৬০ ইনিংসে ৫১.০৬ গড়ে ১০ হাজার ৯২৭ রান করতে ৩২ সেঞ্চুরি ওয়াহরও।

স্মিথ ওয়াহকে ছাড়িয়ে গেলেন ১৭৪ ইনিংসেই। ৬০.১১ গড়ে ৩২ সেঞ্চুরিতে তার রান এখন ৯ হাজার ৭৭। যেভাবে খেলছেন পন্টিংয়ের রেকর্ড ছাপিয়ে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরির মালিক হওয়া স্মিথের জন্য হয়ত সময়ের ব্যাপার।

বৃহস্পতিবার লর্ডসে স্মিথের সেঞ্চুরির দিনে ৪১৬ রানে অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। ৩১৭ বলে ১১০ রানের ইনিংসে ১৫ চার মেরেছেন ডানহাতি ব্যাটার। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন জশ টং ও ওলি রবিনসন। 

Comments

The Daily Star  | English

Confiscate ex-IGP Benazir’s 119 more properties: court

A Dhaka court today ordered the authorities concerned to confiscate assets which former IGP Benazir Ahmed and his family members bought through 119 deeds

22m ago