দলের প্রয়োজনে এমন বীরত্ব বারবার দেখাতে চান লায়ন

বৃহস্পতিবার ফিল্ডিং করার সময় কাফ মাশলের চোটে পড়েন লায়ন। এই চোটে অ্যাশেজ সিরিজ থেকে মোটামুটি ছিটকে গেছেন তিনি। যেহেতু একাদশে আছেন লর্ডসে দলের ভীষণ প্রয়োজনে ব্যাট হাতে রাখলেন অবদান।
Nathan Lyon

ফিল্ডিংয়ে পাওয়া পায়ের চোটে হাঁটতে পারছিলেন না ন্যাথান লায়ন। তিনি এই অবস্থায় ব্যাট করতে নামবেন ভাবেনি ইংল্যান্ড। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে ক্রিজে হাজির হন লায়ন। শেষ উইকেটে মিচেল স্টার্কের সঙ্গে মূল্যবান ১৫ রান যোগ করেন তিনি। বীরত্বপূর্ণ এমন সিদ্ধান্তে প্রশংসায় ভাসা লায়ন জানালেন দলের প্রয়োজনে দরকার হলে বারবার এমন করতে রাজী তিনি।

বৃহস্পতিবার ফিল্ডিং করার সময় কাফ মাশলের চোটে পড়েন লায়ন। এই চোটে অ্যাশেজ সিরিজ থেকে মোটামুটি ছিটকে গেছেন তিনি। যেহেতু একাদশে আছেন লর্ডসে দলের ভীষণ প্রয়োজনে ব্যাট হাতে রাখলেন অবদান।

Nathan Lyon

শনিবার চতুর্থ দিনে ২৬৪ রানে নবম উইকেট পড়ার পর মাঠে প্রবেশ করেন লায়ন। খুঁড়িয়ে তার ক্রিজে যাওয়া দেখে করতালি দেন দর্শকরাও। প্রচণ্ড ব্যথা সহ্য করে করতে থাকেন ব্যাটিং। ১৩ বল মোকাবেলায় অনেকগুলো বাউন্সার সামলেছেন। পুল করে বাউন্ডারিও পেয়েছেন। তাকে এক পাশে রেখে কিছু রান যোগ করে নেন স্টার্ক। শেষ উইকেট জুটির ১৫ রানের দলের জন্য টার্নিং হতে পারে বল মত লায়নের। দলের অন্য কারো না, চোট-গ্রস্ত অবস্থায় ব্যাট করার সিদ্ধান্ত  নিজেই নিয়েছিলেন, 'আমি নিজেই ব্যাট করতে চেয়েছি। এটা আমার কল ছিল। আমি জানতাম ঝুঁকি আছে কিন্তু আমি দলের জন্য যেকোনো কিছু করতে পারি। এবং আপনি বলতে পারেন না এই ১৫ রানের জুটি কতটা গুরুত্বপূর্ণ হতে পারে অ্যাশেজে।'

'আমি নিজেকে নিয়ে গর্বিত। যদি কালও এমন পরিস্থিতি আসে আমি আবার তা করব। এবং বারবার করব।'

তাকে নামতে দেখে অবাক ইংল্যান্ড ক্রিকেটাররা স্লেজিং করতেও ছাড়েনি। জেমস  অ্যান্ডারসন তাকে কিছু একটা বলছিলেন। লায়ন পরে জানিয়ে দিয়েছেন কি বলেছেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার,  'জেমস অ্যান্ডারসন আমাকে বলছিল আমি বোকা, আমি তাকে বলেছি, 'হ্যাঁ, আমি তাই-ই'

লর্ডসে দ্বিতীয় টেস্টেও ভালো অবস্থানে অস্ট্রেলিয়া। ৩৭১ রানের লক্ষ্যে শেষ সেশনে খেলতে নেমে ৪৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। বেন স্টোকস-বেন ডাকেটের জুটিতে অবশ্য পরে তারা তুলেছে ১১৪ রান। ম্যাচ জিততে ইংল্যান্ডের চাই আরও ২৫৭ রান, অস্ট্রেলিয়ার দরকার ৬ উইকেট। অস্ট্রেলিয়ার জন্য একমাত্র সমস্যা হচ্ছে দ্বিতীয় ইনিংসে বল করতে পারছেন না অফ স্পিনার লায়ন।

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

1h ago