ক্রিকেট

ডে লেডের ৫ উইকেট ও ঝড়ো সেঞ্চুরিতে বিশ্বকাপে নেদারল্যান্ডস

শেষ দল হিসেবে ভারতে অনুষ্ঠেয় আগামী ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিল তারা।
ছবি: আইসিসি

ব্র্যান্ডন ম্যাকমুলেনের সেঞ্চুরি ও অধিনায়ক রিচি বেরিংটনের হাফসেঞ্চুরিতে লড়াইয়ের পুঁজি পেল স্কটল্যান্ড। সেটা তাড়ায় ব্যাট হাতে জ্বলে উঠলেন বল হাতেও দুর্দান্ত নৈপুণ্য দেখানো বাস ডে লেডে। তার কল্যাণে ৬ ওভার বাকি থাকতে লক্ষ্য ছোঁয়ার চাহিদা পূরণ করে ফেলল নেদারল্যান্ডস। এতে শেষ দল হিসেবে ভারতে অনুষ্ঠেয় আগামী ওয়ানডে বিশ্বকাপে জায়গা করে নিল তারা।

বৃহস্পতিবার বুলাওয়েয়োতে বাছাইপর্বের সুপার সিক্সের বাঁচা-মরার ম্যাচে মুখোমুখি হয় দুই দল। সেখানে ৪ উইকেটের রোমাঞ্চকর জয় পেয়েছে ডাচরা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৭ রান করে স্কটিশরা। জবাবে ৪২.৫ ওভারে ৬ উইকেট খুইয়ে ২৭৮ রান তুলে জিতেছে নেদারল্যান্ডস।

ডাচদের বিশ্বকাপের টিকিট প্রাপ্তি নিশ্চিত করার ক্ষেত্রে সবচেয়ে বড় ভূমিকা রাখেন ডে লেডে। ২৩ বছর বয়সী ক্রিকেটার দেখান অলরাউন্ডার পারফরম্যান্স। আর তা নিঃসন্দেহে স্মরণীয় হয়ে থাকবে তার ও দলের জন্য।

৩০ ওয়ানডের ক্যারিয়ারে এই ম্যাচেই প্রথমবারের মতো বল হাতে ফাইফার নেওয়া এবং ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকানোর স্বাদ নেন ডে লেডে। ১০ ওভারে ৫২ রান খরচায় ৫ উইকেট শিকার করেন তিনি। এরপর চারে নেমে খেলেন ১২৩ রানের আগ্রাসী ইনিংস। ৯২ বল খেলে তিনি মারেন ৭ চার ও ৫ ছক্কা।

Comments