জয়সওয়ালের সেঞ্চুরিতে অনেক কীর্তি

টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ভারতীয় জাতীয় দলের জার্সিতে খেলতে নেমেছেন যশস্বী জয়সয়াল। আর অভিষেক ম্যাচে সেঞ্চুরি তুলে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছেন ২১ বছর বয়সী এ তরুণ। ভেঙেছেন মোহাম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলি, সুনীল গাভাস্কারদের মতো কিংবদন্তিদের গড়া অনেক রেকর্ড।

টেস্ট ক্যারিয়ারে প্রথমবার ভারতীয় জাতীয় দলের জার্সিতে খেলতে নেমেছেন যশস্বী জয়সয়াল। আর অভিষেক ম্যাচে সেঞ্চুরি তুলে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছেন ২১ বছর বয়সী এ তরুণ। ভেঙেছেন মোহাম্মদ আজহারউদ্দিন, সৌরভ গাঙ্গুলি, সুনীল গাভাস্কারদের মতো কিংবদন্তিদের গড়া অনেক রেকর্ড।

বৃহস্পতিবার ডমিনিকার উইন্ডসর পার্কে টেস্টের দ্বিতীয় দিনে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ২২৯ রানের জুটি গড়েন জসওয়াল। এরপর অধিনায়ক ফিরলেও দ্বিতীয় দিনের পুরোটা ব্যাটিং করে জসওয়াল অপরাজিত রয়েছেন ১৪৩ রানে। এরমধ্যেই মোকাবেলা করেছেন ৩৫০টি বল।  শেষ পর্যন্ত ২ উইকেটে ৩১২ রান তুলে দিন শেষ করেছে ভারত।

জসওয়ালের এই সেঞ্চুরিতে যে সকল কীর্তি গড়েছেন তার তালিকা তুলে ধরা হলো-

- ১৭তম ভারতীয় ব্যাটার হিসেবে অভিষেকেই সেঞ্চুরি করলেন জসওয়াল। তিনি এখন লালা অমরনাথ (১১৮), দীপক সন্ধান (১১০), এজি কৃপাল সিং (১০০*), আব্বাস আলী বেগ (১১২), হনুমন্ত সিং (১০৫), গুন্ডপ্পা বিশ্বনাথ (১৩৭), সুরিন্দর অমরনাথ (১২৪), মোহাম্মদ আজহারউদ্দিন (১১০), প্রভিন আমরে (১০৩), সৌরভ গাঙ্গুলী (১৩১), বীরেন্দ্র শেবাগ (১০৫), সুরেশ রায়না (১২০), শিখর ধাওয়ান (১৮৭), রোহিত শর্মা (১৭৭), পৃথ্বী শ (১৩৪) এবং শ্রেয়াস আইয়ারের (১০৫) পাশে দাঁড়িয়েছেন।

- সপ্তম ভারতীয় ব্যাটার হিসেবে টেস্ট অভিষেকে দেশের বাইরে সেঞ্চুরি করেছেন। এ তালিকায় এর আগে ছিলেন আব্বাস আলী বেগ (ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে ১১২), সুরিন্দর অমরনাথ (অকল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে ১২৪), প্রভিন আমরে (ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৩), সৌরভ গাঙ্গুলী (লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ১৩১), বীরেন্দ্র শেবাগ (ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৫) এবং সুরেশ রায়না (কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে ১২০)।

- বিদেশী ভেন্যুতে অভিষেক টেস্টে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রানের রেকর্ড এখন জসওয়ালের। অপরাজিত ১৪৩ রানের ইনিংসে তিনি লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ গাঙ্গুলীর ১৩১ রানের ইনিংসকে পেছনে ফেলে ২৭ বছরের পুরনো রেকর্ড ছাড়িয়ে যান তিনি।

- ওপেনার হিসেবে তৃতীয় ভারতীয় ব্যাটার হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছেন জসওয়াল। এর আগে ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৭ রান করে শিখর ধাওয়ান এই কৃতিত্ব অর্জন করেছিলেন, এরপর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৩৪ রান করেছিলেন পৃথ্বী শ।

- রোহিত শর্মা (১৭৭) এবং পৃথ্বী শ (১৩৪) এর পদাঙ্ক অনুসরণ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা তৃতীয় ভারতীয় ব্যাটার জসওয়াল।

- ২১ বছর ও ১৯৭ দিন বয়সী জয়সওয়াল টেস্ট অভিষেকে সেঞ্চুরি করা চতুর্থ-কনিষ্ঠ ভারতীয় ব্যাটার। তারচেয়ে কম বয়সে পৃথ্বী শ (১৮ বছর, ৩২৯ দিন), আব্বাস আলী বেগ (২০ বছর, ১২৬ দিন), এবং গুন্ডপ্পা বিশ্বনাথ (২০ বছর, ২৭৬ দিন) অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছেন।

- টেস্ট অভিষেকে ভারতীয় ব্যাটারদের মধ্যে সবচেয়ে বেশি বল খেলার রেকর্ড গড়েছেন জসওয়াল। এরমধ্যেই ৩৫০টি মোকাবেলা করেছেন, তাতে মোহাম্মদ আজহারউদ্দিনের ৩২২ বল খেলার রেকর্ডটি অতিক্রম করেছেন। ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েছিলেন আজহার।

- সুনীল গাভাস্কার ও চেতন চৌহানের ৪৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে ইতিহাস তৈরি করেছেন রোহিত ও জসওয়াল। প্রথম উইকেটে তাদের ২২৯ রানের জুটি ছাড়িয়ে যায় গাভাস্কার ও চৌহানের ২১৩ রানের জুটিকে, যা টেস্ট ম্যাচে এশিয়ার বাইরে ভারতের পক্ষে সর্বোচ্চ ছিল।

- জসওয়াল ও রোহিতের জুটিতে ২২৯ রানের জুটিতে প্রথমবারের মতো ওপেনিং জুটিতেই টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে লিড পায় ভারত।

Comments