৬০০ উইকেট শিকারের কীর্তি ব্রডের

দ্বিতীয় পেসার ও সব মিলিয়ে পঞ্চম বোলার হিসেবে ৬০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন তিনি।
স্টুয়ার্ট ব্রড। ছবি: এএফপি

৫৯৮ উইকেট নিয়ে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খেলতে নামলেন স্টুয়ার্ট ব্রড। অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজার পর ট্রাভিস হেডকে ফিরিয়ে ইংল্যান্ডের অভিজ্ঞ ডানহাতি পেসার পৌঁছে গেলেন বিরল মাইলফলকে। টেস্টে দ্বিতীয় পেসার ও সব মিলিয়ে পঞ্চম বোলার হিসেবে ৬০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন তিনি।

বুধবার অ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টের প্রথম দিনে ব্রড ঠাঁই নিয়েছেন রেকর্ড বইতে। ক্যারিয়ারের ১৬৬তম টেস্টের ৩০৬তম ইনিংসে গিয়ে ৬০০ উইকেটের উচ্চতায় পৌঁছেছেন তিনি।

দিনের পঞ্চম ওভারে অজি ওপেনার খাওয়াজাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন ব্রড। এরপর চা বিরতির পর প্রথম ওভারেই অপেক্ষার পালা সাঙ্গ করে মাইলফলক স্পর্শ করেন তিনি। ৩৭ বছর বয়সী পেসারের বল ঠিকমতো পুল করতে পারেননি হেড। ফাইন লেগে থাকা জো রুট বল হাতে জমালে উল্লাসে মাতেন ব্রড। সেসময় স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা দাঁড়িয়ে অভিবাদন জানান তাকে।

২০০৭ সালে কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয়েছিল ব্রডের। এর প্রায় ১৬ বছর পর ৬০০তম উইকেট নিলেন তিনি। এই টেস্টের আগে তিনি ইনিংসে ২৮ বার ৪ উইকেট ও ম্যাচে ২০ বার ৫ উইকেট পেয়েছেন তিনি।

এতদিন দীর্ঘ সংস্করণের ক্রিকেটে ৬০০ উইকেট নেওয়া একমাত্র পেসার ছিলেন ব্রডেরই সতীর্থ ও আরেক ডানহাতি জেমস অ্যান্ডারসন। চলমান ম্যাচের আগে ১৮২ টেস্টে তিনি নিয়েছেন ৬৮৮ উইকেট।

টেস্টে উইকেট দখলের তালিকায় সবার উপরে আছেন মুত্তিয়া মুরালিধরন। ১৩৩ টেস্টে ৮০০ উইকেট রয়েছে শ্রীলঙ্কার সাবেক অফ স্পিনারের নামের পাশে। অস্ট্রেলিয়ার প্রয়াত লেগ স্পিনার শেন ওয়ার্ন ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট নিয়ে আছেন দুইয়ে। অ্যান্ডারসন ও ব্রডের মাঝে চতুর্থ অবস্থানে রয়েছেন অনিল কুম্বলে। ভারতের সাবেক লেগ স্পিনার ৬১৯ উইকেট পেয়েছেন ১৩২ টেস্টে।

ব্রডের মাইলফলক ছোঁয়ার দিনে ব্যাট-বলের দারুণ লড়াই উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা। টস হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া দিন শেষ করেছে ৮ উইকেটে ২৯৯ রানে। মিচেল স্টার্ক ৭০ বলে ২৩ ও অধিনায়ক প্যাট কামিন্স ৩ বলে ১ চারে ক্রিজে আছেন।

সফরকারী অজিদের ওপেনার উসমান খাওয়াজা ছাড়া প্রথম নয় ব্যাটারের বাকি সবাই দুই অঙ্কে পৌঁছান। তবে ফিফটির স্বাদ নেন কেবল মারনাস লাবুশেন ও মিচেল মার্শ। লাবুশেন ১১৫ বলে ৫১ ও মার্শ ৬০ বলে ৫১ রানের ইনিংস খেলেন। এছাড়া, স্টিভেন স্মিথ ৫২ বলে ৪১ ও ট্রাভিস হেড ৬৫ বলে ৪৮ রান করেন।

ইংলিশদের হয়ে ১৭ ওভারে ৫২ রান খরচায় ৪ উইকেট নেন পেসার ক্রিস ওকস। ২ উইকেট শিকার করতে ব্রড দেন ১৪ ওভারে ৬৮ রান। একটি করে উইকেট গেছে মার্ক উড ও মঈন আলির ঝুলিতে।

Comments