ক্রিকেট

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ দলে তামিম-মাহমুদউল্লাহ

অধিনায়ক সাকিব আল হাসানসহ নিয়মিত তারকাদের বড় অংশ পেয়েছেন বিশ্রাম।
ছবি: ফিরোজ আহমেদ

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডের জন্য বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। অধিনায়ক সাকিব আল হাসানসহ নিয়মিত তারকাদের বড় অংশ পেয়েছেন বিশ্রাম। চোট কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন সাবেক অধিনায়ক তামিম ইকবাল। সুযোগ পেয়েছেন বিশ্বকাপে জায়গা পাওয়া নিয়ে ঘোর অনিশ্চয়তার মধ্যে থাকা মাহমুদউল্লাহ রিয়াদও।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিবের অনুপস্থিতিতে ঘরের মাঠে টাইগারদের নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক লিটন দাস।

বিশ্বকাপের বেশিদিন বাকি থাকায় টানা খেলার ধকল থেকে বাঁচাতে বেশ কয়েকজন ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে। সাকিবের পাশাপাশি সেই তালিকায় আছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া নাজমুল হোসেন শান্তকে রাখা হয়নি। বিশ্রাম পেয়েছেন তিন পেসার তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।

তামিম ও মাহমুদউল্লাহর পাশাপাশি দলে ফিরেছেন সৌম্য সরকার ও নুরুল হাসান সোহান। ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা তিন ক্রিকেটার ডাক পেয়েছেন। তারা হলেন বাঁহাতি ব্যাটার জাকির হাসান, ডানহাতি পেসার খালেদ আহমেদ ও লেগ স্পিনার রিশাদ হোসেন। তবে জায়গা হয়নি এশিয়া কাপের দলে থাকা শামীম পাটোয়ারি, আফিফ হোসেন ও নাঈম শেখ।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের আসন্ন সিরিজের ভেন্যু মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম। আগামী ২১ সেপ্টেম্বর হবে প্রথম ওয়ানডে। পরের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৩ ও ২৬ তারিখ।

এই সিরিজের জন্য লোকি ফার্গুসনের নেতৃত্বে নিউজিল্যান্ড ঘোষণা করেছে দ্বিতীয় সারির দল। তাদের বিশ্বকাপ স্কোয়াডের মাত্র পাঁচজন বাংলাদেশে আসছেন। বাংলাদেশও দ্বিতীয় সারির দল নিয়েই মোকাবিলা করতে যাচ্ছে কিউইদের।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের বাংলাদেশ দল:

লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, জাকির হাসান, রিশাদ হোসেন, খালেদ আহমেদ।

Comments