বিশ্বকাপ দল চূড়ান্তে স্রেফ এক ম্যাচ!

বিশ্বকাপ খেলতে আগামী ২৭ সেপ্টেম্বর ভারতে যাবে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজের শেষ ম্যাচ ২৬ সেপ্টেম্বর। শেষ ম্যাচের পারফরম্যান্স তাই আর বিবেচনায় আনার সময় নেই।
বিশ্বকাপে বাংলাদেশ দল

নিউজিল্যান্ড সিরিজের জন্য অনেক আগ্রহ নিয়ে অপেক্ষায় ছিল বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপ স্কোয়াড চূড়ান্ত করতে যেসব প্রশ্নের উত্তর পাওয়া বাকি, তা খুঁজতে চেয়েছিল এই সিরিজে। কিন্তু প্রতিকূল আবহাওয়া ভেস্তে দিয়েছে পরিকল্পনা। প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর সিদ্ধান্তের জন্য মূলত হাতে বাকি আছে আর এক ম্যাচ।

বিশ্বকাপ খেলতে আগামী ২৭ সেপ্টেম্বর ভারতে যাবে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজের শেষ ম্যাচ ২৬ সেপ্টেম্বর। শেষ ম্যাচের পারফরম্যান্স তাই আর বিবেচনায় আনার সময় নেই।

শনিবার (২৩ সেপ্টেম্বর) দ্বিতীয় ওয়ানডে দেখেই তাই নিতে হবে সিদ্ধান্ত। এমনিতে ১৫ জনের স্কোয়াডের বেশিরভাগ জায়গায় চূড়ান্ত হয়ে আছে। তবে গুরুত্বপূর্ণ কিছু পজিশন নিয়ে আছে দ্বিধা।

চোট কাটিয়ে লম্বা সময় পর ফিরেছেন তামিম ইকবাল। শতভাগ ফিট থাকলে তার জায়গা নিয়ে সংশয় নেই। তামিম ইকবাল ও লিটন দাসের পাশাপাশি একজন বাড়তি ওপেনার দরকার। তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয় বা সৌম্য সরকারের মধ্যে কে এই জায়গা নিতে পারেন তা ঠিক করতে হলে ম্যাচের পারফরম্যান্স দেখতে হতো।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ বোলিং করলেও বৃষ্টির কারণে ব্যাটিং পায়নি। একাদশে থাকলেও তানজিদ বা সৌম্যের ব্যাটিং দেখা তাই হয়নি।

এশিয়া কাপে সাতে খেলানোর চিন্তা নিয়ে যাওয়া হয়েছিল আফিফ হোসেন ও শামীম হোসেন পাটোয়ারিকে। ব্যর্থ হওয়ায় দুজনই বাদ পড়েছেন। দলে ফিরে আসা অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ, আগে থেকেই থাকা শেখ মেহেদী হাসান এমনকি সৌম্য বিবেচনায় আছেন এই পজিশনের। তাদের বোলিং দেখা গেলেও ব্যাটিং না দেখায় সিদ্ধান্তে আসা তাই কঠিন। আবার এক ম্যাচের পারফরম্যান্স দিয়ে সিদ্ধান্ত নিতে গেলেও থেকে যাবে খটকা।

ইবাদত হোসেন ছিটকে যাওয়ায় পঞ্চম পেসার হিসেবে কে যাবেন, এটাও চূড়ান্ত করতে হবে। এশিয়া কাপে এক ম্যাচে সুযোগ পেয়ে তরুণ তানজিম হাসান সাকিব ভালো করেছেন। তিনি হতে পারেন বিকল্প। তবে নারী বিদ্বেষমূলক পোস্ট করে বিতর্কে জড়িয়ে আছেন ক্রিকেটার। যদিও বিসিবি তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি, নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলতেও নেমেছিল। তাতে তার পারফরম্যান্স জুতসই।

তবে ওই ম্যাচেই হালকা চোট পেয়েছেন বলে খবর। সেজন্য দ্বিতীয় ওয়ানডের আগে হাসান মাহমুদকে স্কোয়াডে যুক্ত করা হয়েছে। স্কোয়াডে আছেন আরেক পেসার সৈয়দ খালেদ আহমেদ। দ্বিতীয় ম্যাচে তিনি সুযোগ পেলে তার জন্য হবে বড় পরীক্ষা।

সব মিলিয়ে ম্যাচের ফল ছাপিয়েও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ তাই বাংলাদেশের জন্য বিশ্বকাপ দল বাছাইয়ের ফাইনাল অডিশন।

১০ দলের বিশ্বকাপে ৮ দলই তাদের স্কোয়াড ঘোষণা করে ফেলেছে। কেবল শ্রীলঙ্কা আর বাংলাদেশই আছে অপেক্ষায়। ২৮ সেপ্টেম্বরের আগে দল ঘোষণার সময় দিয়েছে আইসিসি। এই সময়ের মধ্যে ঘোষিত দলে কোন কারণ ছাড়াই আনা যাবে বদল। এরপরে বদল আনতে হলে প্রয়োজন আইসিসির অনুমতির।

Comments

The Daily Star  | English

Fire at Mutual Trust Bank in Dholaikhal

Four units are working to bring the fire under control

30m ago