ক্রিকেট

বিশ্বকাপ দলে তামিম নেই, আছেন মাহমুদউল্লাহ

শেষ পর্যন্ত তাই তামিম ইকবাল না নিয়েই ভারত বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল।
Tamim Iqbal
ছবি: ফিরোজ আহমেদ

গতকাল থেকেই ক্রিকেট পাড়ায় নানা গুঞ্জন ও নাটকীয়তা। সাবেক অধিনায়ক তামিম ইকবালের দলে থাকা, না থাকা নিয়ে চলতে থাকে বিতর্ক। পুরোপুরি ফিট না থাকা কোন খেলোয়াড়কে দলে নিয়ে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কথা বলেন সাকিব আল হাসান। শেষ পর্যন্ত তাই চোট সমস্যায় থাকা তামিম ইকবাল ছাড়াই ভারত বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। 

তামিম বিশ্বকাপ দলে থাকছেন না এমন আঁচ পাওয়া গিয়েছিল সকাল বেলাতেই। বিসিবির এক কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, হাফ ফিট কোন খেলোয়াড়কে বিশ্বকাপ দলে রাখলে সাকিব আল হাসান নেতৃত্ব ছেড়ে দেবেন। এরপরই তৈরি হয় উত্তপ্ত পরিস্থিতি। দুপুরে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বাংলাদেশ-নিউজিল্যান্ডের শেষ ম্যাচ চলাকালীন সভায় বসেন টিম ম্যানেজমেন্টের সঙ্গে। 

সেই সভায় এক সময় যোগ দেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। তখনই চাউর হয় তামিমকে বাদ দিয়েই করা হচ্ছে দল। সাকিবই থাকছেন অধিনায়ক। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ শেষ হওয়র পর পরই সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয় ১৫ জনের স্কোয়াড। 

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৪৪ রানের ইনিংস খেলেন তামিম। ওই ম্যাচ পর সংবাদ সম্মেলনে এসে জানান, ব্যাটিং উপভোগ করলেও তার অস্বস্তি রয়ে গেছে অনেকটা। চোট ম্যানেজ করেই খেলতে হবে তাকে। তৃতীয় ম্যাচে তাই বিশ্রাম চান তিনি। এরপরই ঘুরতে থাকে পরিস্থিতি। 

১৫ জনের দলে বড় চমক অবশ্যই তামিমের না থাকা। তবে মাহমুদউল্লাহর থাকাও কম বড় চমক নয়। এশিয়া কাপসহ গত চারটি সিরিজে দলে ছিলেন না মাহমুদউল্লাহ। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ফেরানো হয় তাকে। দ্বিতীয় ওয়ানডেতে করেন ৭৬ বলে ৪৯ রান। পরেরটিতে করেন ২১ রান। তাতেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ফেলেন তিনি। 

তামিম না থাকায় লিটন দাসের সঙ্গে ওপেন করতে নামবেন তানজিদ হাসান তামিম। এশিয়া কাপে অভিষিক্ত তরুণের উপরই আস্থা রাখছে দল। এছাড়া পঞ্চম পেসার হিসেবে দলে সুযোগ পেয়ে গেছেন নারী বিদ্বেষী বিতর্কিত পোস্ট দেওয়া তানজিম হাসান সাকিব। দলের বাকি জায়গাগুলো নিয়ে কোন দ্বিধা ছিল না, অনুমিতভাবে আছেন নিয়মিতরাই। বাড়তি স্পিনার হিসেবে ঠাঁই পেয়েছেন শেখ মেহেদী হাসান। 

এছাড়া বিশ্বকাপ দলে লিটন দাসের বদলে সহ-অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। আগামীকাল বুধবার বিকেলে বিশ্বকাপ খেলতে ভারতে যাবে বাংলাদেশ দল। ২৯ সেপ্টেম্বর গৌহাটিতে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবেন সাকিবরা। এই ভেন্যুতে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলার পর দল যাবে প্রথম ম্যাচের ভেন্যু ধর্মশালায়। ৭ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ। 

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড: সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব।
 

Comments

The Daily Star  | English
Antisemitism Awareness Act

Column by Mahfuz Anam: End of intellectual freedom on US campuses?

The passage of Antisemitism Awareness Act is the most direct attack on the principles and values of the First Amendment in the US.

6h ago