অলিম্পিকে ফিরতে আইওসির অনুমোদন পেল ক্রিকেট

১২৮ বছর পর ক্রিকেট তাহলে ফিরছে অলিম্পিকে?
ছবি: এএফপি

১২৮ বছর পর ক্রিকেট তাহলে ফিরছে অলিম্পিকে? আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্তির অনুমোদন দেওয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২০২৮ লস এঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট ফেরার পথে তাই মাত্র একটি ধাপ বাকি থাকল।

শুক্রবার মুম্বাইয়ে আইওসির কার্যনির্বাহী বোর্ডের দ্বিতীয় দিনের সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে আইওসির সভাপতি টমাস বাখ জানান, লস এঞ্জেলেস অলিম্পিকের আয়োজকরা টি-টোয়েন্টি ক্রিকেট অন্তর্ভুক্তির যে প্রস্তাব দিয়েছিল, তা গ্রহণ করা হয়েছে। নতুন পাঁচটি অনুমোদনপ্রাপ্ত খেলার মধ্যে একটি হলো ক্রিকেট। বাকি চারটি খেলা হচ্ছে স্কোয়াশ, বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল ও ল্যাক্রোস।

তবে অনুমোদন পেলেও এখনই এসব খেলার অলিম্পিকে অন্তর্ভুক্তি নিশ্চিত নয়। আইওসির সদস্যদের ভোটের মাধ্যমে তা নির্ধারিত হবে। সেটি অনুষ্ঠিত হবে আগামী সোমবার। সেখানেই ক্রিকেটের অলিম্পিকে ফেরা নিশ্চিত হতে পারে।

সবশেষ ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে ক্রিকেট অনুষ্ঠিত হয়েছিল। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকে স্রেফ ওই একবারই ক্রিকেট অন্তর্ভুক্ত ছিল। এরপর আর কখনোই তা থাকেনি। এবার ২০২৮ সালের লস এঞ্জেলেস অলিম্পিকে ফেরার পথেই রয়েছে ক্রিকেট।

Comments