পাকিস্তানের হয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চান মালিক

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান মালিকের। ৫১৫ ম্যাচে ৩৬.২৫ গড়ে ১২৬৮৮ রান করেছেন তিনি। তার স্ট্রাইক রেট ১২৭.৬৮।
ছবি: এএফপি

বয়স ৪২ বছর ছুঁইছুঁই। শেষবার আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন প্রায় দুই বছর আগে। সেই শোয়েব মালিকই পাকিস্তানের হয়ে আগামী বছর অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আগ্রহ প্রকাশ করেছেন। কেবল তা-ই নয়, ওই আসরের শিরোপা উঁচিয়ে ধরার বাসনাও জানিয়েছেন তিনি।

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। সেখানে অংশ নেবে ২০টি দল। অংশগ্রহণকারী দলের সংখ্যার হিসাবে এটি হতে যাচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় টি-টোয়েন্টি বিশ্বকাপ। পাকিস্তান এরই মধ্যে আসরটিতে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০২২ সালে সবশেষ বিশ্বকাপে তারা রানার্সআপ হয়েছিল। অস্ট্রেলিয়ার মাটিতে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল ইংল্যান্ড।

পাকিস্তানের হয়ে শেষবার মালিক খেলেছেন টি-টোয়েন্টি সংস্করণেই। ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে। এরপর আর তাকে দেখা যায়নি জাতীয় দলে। অলরাউন্ডার মালিককে ছাড়াই গত বছর পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছিল।

সম্প্রতি পাকিস্তানের স্থানীয় গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ফেরার ইচ্ছা জানিয়ে মালিক বলেছেন, 'আমি পাকিস্তানের হয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই। আমার শারীরিক ফিটনেস নিয়ে কোনো সমস্যা নেই। আমি যখন কমবয়সী ছিলাম, তখনকার মতোই ফিট আছি এখনও। পিসিবি যখনই আমার সঙ্গে যোগাযোগ করবে, আমি পাকিস্তানের হয়ে খেলার জন্য প্রস্তুত থাকব।'

সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান মালিকের। ৫১৫ ম্যাচে ৩৬.২৫ গড়ে ১২৬৮৮ রান করেছেন তিনি। তার স্ট্রাইক রেট ১২৭.৬৮। কোনো সেঞ্চুরি এখনও না পেলেও ৭৯টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। আর পাকিস্তানের জার্সিতে ১২৪ টি-টোয়েন্টিতে ৩১.২১ গড়ে ও ১২৫.৬৪ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ১৯৩৮ রান।

ঘরোয়া পর্যায়ে মালিক সবশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন গত অগাস্টে, জাফনা কিংসের হয়ে লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল)। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ওই আসরেও হেসেছিল তার ব্যাট। চার ইনিংসে মাঠে নেমে ৮০ গড়ে ও ১৩৯.১৩ স্ট্রাইক রেটে ১৬০ রান করেছিলেন তিনি।

Comments