বিশ্বকাপ ব্যর্থতায় খোলনলচে পাল্টে ইংল্যান্ডের নতুন ওয়ানডে দল

দুই সংস্করণেই অধিনায়ক হিসেবে বহাল আছেন জস বাটলার। তিনি ছাড়া বিশ্বকাপ স্কোয়াডের যারা টিকে গেছেন নতুন ওয়ানডে দলে তারা হলেন গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, স্যাম কারান ও লিয়াম লিভিংস্টোন।
ইংল্যান্ডের নতুন ওয়ানডে দল

আগেরবারের চ্যাম্পিয়নদের এবার হলো ভরাডুবি। সাত নম্বরে থেকে ভারত বিশ্বকাপ শেষ করল ইংল্যান্ড। ব্যর্থতার পর ওয়ানডে দলের খোলনলচে পাল্টে ফেলল তারা। বিশ্বকাপ স্কোয়াডের মাত্র ছয়জন ধরে রাখলেন জায়গা।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে। ৩ থেকে ৯ ডিসেম্বরের মধ্যে দুই দল তিনটি ওয়ানডে খেলবে। এরপর ১২ থেকে ২১ তারিখের মধ্যে হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

দুই সংস্করণেই অধিনায়ক হিসেবে বহাল আছেন জস বাটলার। তিনি ছাড়া বিশ্বকাপ স্কোয়াডের যারা টিকে গেছেন নতুন ওয়ানডে দলে, তারা হলেন গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, স্যাম কারান ও লিয়াম লিভিংস্টোন।

অবসর ভেঙে বিশ্বকাপে খেলা বেন স্টোকস কোনো দলেই নেই। তিনি ওয়ানডে ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়েই অনিশ্চয়তায় ভুগছেন। চোটের কারণে শিগগিরই বাম হাঁটুতে অস্ত্রোপচার করাবেন তিনি। এরপর সিদ্ধান্ত নেবেন। তবে টেস্ট দলের অধিনায়ক হিসেবে ওই সংস্করণের দিকেই আপাতত তার সব মনোযোগ।

ওয়ানডে দলে ডাক পাওয়া তিনজনের এখনও অভিষেক হয়নি। তারা হলেন ওলি পোপ, জন টার্নার ও জশ টাং। কাঁধের চোট থেকে সেরে উঠেছেন পোপ। তার কারণে জায়গা হয়নি স্যাম হেইনের। যদিও গত সেপ্টেম্বরে আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেকে নজর কেড়েছিলেন তিনি।

ইংলিশদের টেস্ট দলের দুই ওপেনারকে ওয়ানডে দলে নেওয়া হয়েছে। তারা হলেন জ্যাক ক্রলি ও বেন ডাকেট। তাদেরকে অবশ্য সুযোগ দেওয়া হবে মিডল অর্ডারে। ২০২৩-২৪ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে না থাকা উইল জ্যাকস আর ফিল সল্টও ফিরেছেন। 

বিশ্বকাপে ইংল্যান্ডের সহ-অধিনায়কের দায়িত্বে থাকা মঈন আলী আছেন টি-টোয়েন্টি দলে। সেখানে আরও অন্তর্ভুক্ত হয়েছেন বিশ্বকাপ স্কোয়াডে থাকা রিস টপলি, ক্রিস ওকস ও আদিল রশিদ। সঙ্গে আছেন বাটলার, লিভিংস্টোন, কারান, ব্রুক ও রিস টপলি। তবে ডাভিড মালান বাদ পড়েছেন। যদিও এবারের বিশ্বকাপে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি।

টি-টোয়েন্টি দলে নেই ক্রিস জর্ডান। তবে ডাক পেয়েছেন টাইমাল মিলস। জফ্রা আর্চার অবশ্য কোনো দলেই নেই। কনুইয়ের চোট থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় থাকা আর্চার ফের ব্যথা অনুভব করায় ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যাওয়া হচ্ছে না তার।

ওয়ানডে স্কোয়াড:
জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, স্যাম কারান, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ওলি পোপ, ফিল সল্ট, জশ টাং, জন টার্নার।

টি-টোয়েন্টি স্কোয়াড:
জস বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, মঈন আলী, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, স্যাম কারান, বেন ডাকেট, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, টাইমাল মিলস, আদিল রশিদ, ফিল সল্ট, জশ টাং, রিস টপলি, জন টার্নার, ক্রিস ওকস।

Comments