ক্রিকেট

বাংলাদেশ দলে ফিরলেন লতা, স্ট্যান্ডবাই থেকেও বাদ সালমা

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই একই দলই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে। স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে চারজনকে।

বাংলাদেশ দলে ফিরলেন লতা, স্ট্যান্ডবাই থেকেও বাদ সালমা

দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই একই দলই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে। স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে চারজনকে।

এক সিরিজ বাইরে থাকার পরই বাংলাদেশ নারী ক্রিকেট দলে ফিরলেন লতা মণ্ডল। তবে মূল স্কোয়াডে জায়গা হারানোর পর এবার স্ট্যান্ডবাই থেকেও বাদ পড়লেন সালমা খাতুন।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই একই দলই ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে। স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে চারজনকে।

বরাবরের মতো অধিনায়কের দায়িত্ব পালন করবেন নিগার সুলতানা জ্যোতি। সহ-অধিনায়ক হিসেবে থাকবেন নাহিদা আক্তার।

গত জুলাইয়ে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের পর বাদ পড়েছিলেন পেস বোলিং অলরাউন্ডার লতা। তাই পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সবশেষ সিরিজে খেলা হয়নি তার। তবে দলে ফিরতে বেশি সময় লাগল না তার।

স্পিন বোলিং অলরাউন্ডার সালমা পাকিস্তান সিরিজে ছিলেন স্ট্যান্ডবাই ক্রিকেটারদের তালিকায়। এবার জাতীয় দল থেকে একেবারেই জায়গা হারালেন তিনি। ৩৩ বছর বয়সী সাবেক অধিনায়ক গত বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষবার ওয়ানডে ও চলতি বছরের জুলাইয়ে ভারতের বিপক্ষে শেষবার টি-টোয়েন্টি খেলেন।

লতার পাশাপাশি দলে ঢুকেছেন শরিফা খাতুন। তার এখনও ওয়ানডে অভিষেক হয়নি। পাকিস্তানের বিপক্ষে স্কোয়াড থেকে কাটা পড়ে স্ট্যান্ডবাইতে জায়গা পেয়েছেন সানজিদা আক্তার মেঘলা ও নিশিতা আক্তার নিশি। সেখানে আরও আছেন শারমিন আক্তার সুপ্তা ও ফারিহা ইসলাম তৃষ্ণা।

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াডে ছিলেন সাথী রানি। কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পড়েছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে আগামী ৩, ৬ ও ৮ ডিসেম্বর। ওয়ানডে সিরিজের খেলাগুলো মাঠে গড়াবে আগামী ১৬, ২০ ও ২৩ ডিসেম্বর।

উল্লেখ্য, ঘরের মাঠে সবশেষ সিরিজে ওয়ানডে ও টি-টোয়েন্টি— দুই সংস্করণেই পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে জয়ী হয় বাংলাদেশ।

বাংলাদেশের মেয়েদের ওয়ানডে স্কোয়াড:
নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ-অধিনায়ক), শামিমা সুলতানা, মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি, ফারজানা হক পিংকি, লতা মণ্ডল, রিতু মনি, স্বর্ণা আক্তার, শরিফা খাতুন, সুমাইয়া আক্তার, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, দিশা বিশ্বাস।

স্ট্যান্ডবাই:
শারমিন আক্তার সুপ্তা, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা, নিশিতা আক্তার নিশি।

Comments