দ্রাবিড়ের সঙ্গে চুক্তি নবায়ন করল ভারত

বিষয়টি নিশ্চিত করেছে ভারতের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। তবে নতুন চুক্তির মেয়াদ সম্পর্কে কিছু জানায়নি তারা।
ছবি: রয়টার্স

ঘরের মাটিতে বিশ্বকাপের ফাইনালে হারার পর থেকে চলছিল গুঞ্জন। ভারতের প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের অধ্যায় শেষ হলো বুঝি! তবে সেসব উড়ো কথার সত্যতা মিলল না। কিংবদন্তি এই ব্যাটার বহাল থেকে যাচ্ছেন কোচের পদে। তার সঙ্গে চুক্তি নবায়ন করল ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ভারতের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। তবে নতুন চুক্তির মেয়াদ সম্পর্কে কিছু জানায়নি তারা। ধারণ করা হচ্ছে, আগামী বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তিনি প্রধান কোচ থাকবেন। গত ২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচ হয়েছিলেন তিনি।

দ্রাবিড়ের সঙ্গে বিসিসিআইয়ের আগের চুক্তির মেয়াদ শেষ হয় সবশেষ বিশ্বকাপের ফাইনাল দিয়ে। আহমেদাবাদে গত ১৯ নভেম্বর অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় তারা। ফলে ঘরের মাঠে চ্যাম্পিয়ন হওয়ার সযত্নে লালিত স্বপ্ন পূরণ হয়নি তাদের। রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় রোহিত শর্মা-বিরাট কোহলিদের।

বিবৃতিতে বলা হয়েছে, 'সদ্য সমাপ্ত ২০২৩ আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পরে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় দ্রাবিড়ের সাথে ফলপ্রসূ আলোচনায় নিযুক্ত হয় বিসিসিআই এবং সর্বসম্মতিক্রমে তার মেয়াদকে আরও এগিয়ে নিতে রাজী হয়েছে।'

বিসিসিআই সভাপতি রজার বিনি দ্রাবিড়ের অসামান্য পেশাদারিত্বের প্রশংসা করেছেন, 'দ্রাবিড়ের দৃষ্টি, পেশাদারিত্ব ও অদম্য প্রচেষ্টা ভারত দলের সাফল্যের গুরুত্বপূর্ণ স্তম্ভ। এই দলের প্রধান কোচ হিসেবে সব সময় তাকে খুঁটিয়ে দেখা হয়। কেবল চ্যালেঞ্জগুলোকে গ্রহণ করার জন্যই নয় বরং সেগুলোর মধ্য দিয়ে উন্নতি করার জন্য তাকে কৃতজ্ঞতা জানাই। ভারতীয় দলের পারফরম্যান্সে তার কৌশলগত দিকনির্দেশনার প্রমাণ মেলে। আমি আনন্দিত যে তিনি প্রধান কোচ থাকার প্রস্তাব গ্রহণ করেছেন এবং এটি তার ও বিসিসিআইয়ের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা ও যৌথ দৃষ্টিভঙ্গির কথা বলে। আমার কোনো সন্দেহ নেই যে তার অধীনে এই দল সাফল্যের শিখরের দিকে তাদের অগ্রযাত্রা অব্যাহত রাখবে এবং সেই পথে নতুন নতুন মানদণ্ড স্থাপন করবে।'

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতের ভারপ্রাপ্ত কোচের ভূমিকায় আছেন আরেক ভারতীয় কিংবদন্তি ভিভিএস লক্ষণ। আগামী ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে দ্রাবিড় ফের দলের সঙ্গে যুক্ত হবেন বলে ধারণা করা হচ্ছে।

Comments