ক্রিকেট

নিউজিল্যান্ড সফরে অধিনায়ক শান্ত, ফিরলেন সৌম্য

দুই সিরিজের জন্য ১৫ সদস্যের আলাদা দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১১ জন আছেন দুটি স্কোয়াডেই।
নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের দল ঘোষণা
ছবি: এএফপি

আগামী ডিসেম্বর মাসে নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ওই সফরের দুটি সিরিজেও টাইগারদেরকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। দুই সংস্করণের স্কোয়াডেই ফিরেছেন সৌম্য সরকার।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই সিরিজের জন্য ১৫ সদস্যের আলাদা দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১১ জন আছেন দুটি স্কোয়াডেই। কেবল ওয়ানডেতে রাখা হয়েছে এনামুল হক বিজয়, তানজিদ হাসান তামিম, মুশফিকুর রহিম ও রাকিবুল হাসান। আর শুধু টি-টোয়েন্টিতে রয়েছেন রনি তালুকদার, শামিম হোসেন, শেখ মেহেদী হাসান ও তানভির ইসলাম।

ওয়ানডে দলে নতুন মুখ রাকিবুল ইসলাম ও রিশাদ হোসেন, টি-টোয়েন্টিতে তানজিম হাসান সাকিব।

আঙুলের চোটে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চলমান টেস্ট সিরিজে নেই বাংলাদেশের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার পরিবর্তে শান্ত নেতৃত্ব দিচ্ছেন দলকে। সাকিব ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজেও না থাকায় শান্তর কাঁধেই উঠেছে অধিনায়কত্বের ভার।

দুটি সিরিজেই বাংলাদেশের সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। দুই সংস্করণেই সবশেষ সিরিজের দল থেকে বাদ পড়েছেন নাসুম আহমেদ।

সাকিবের পাশাপাশি সবশেষ ভারত বিশ্বকাপের স্কোয়াডে থাকা তাসকিন আহমেদ ও মাহমুদউল্লাহ রিয়াদকে চোটের কারণে রাখা হয়নি কোনো দলেই। আর নাসুমের মতো ওয়ানডে থেকে বাদ পড়েছেন শেখ মেহেদী হাসান। তিনি অবশ্য ফিরেছেন টি-টোয়েন্টি দলে। আরও ফিরেছেন তানভির ইসলাম।

ওয়ানডেতে ফিরেছেন আফিফ হোসেন।

আগামী ১৭ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। সমান সংখ্যক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হবে ২৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, রাকিবুল হাসান।

বিশ্বকাপে খেলা সবশেষ দলের যারা নেই:
সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ।

দলে ফিরেছেন:
সৌম্য সরকার, আফিফ হোসেন।

নতুন মুখ:
রাকিবুল হাসান, রিশাদ হোসেন।

বাংলাদেশের টি-টোয়েন্টি স্কোয়াড: 
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), রনি তালুকদার, তাওহিদ হৃদয়, লিটন দাস, আফিফ হোসেন, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), শামিম হোসেন, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানভির ইসলাম।

আফগানিস্তানের বিপক্ষে সবশেষ টি-টোয়েন্টি সিরিজের দল থেকে নেই:
সাকিব আল হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ।

দলে ফিরেছেন:
তানভির ইসলাম, সৌম্য সরকার, শেখ মেহেদী হাসান।

নতুন মুখ:
তানজিম হাসান সাকিব।

Comments