ক্রিকেট
বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

শান্তর অধিনায়কত্ব ছিলো দুর্দান্ত: হাথুরুসিংহে

নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেটে প্রথম টেস্ট বাংলাদেশ জিতেছে ১৫০ রানের বড় ব্যবধানে। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জেতাতে ওই টেস্টে সেঞ্চুরি করেন শান্ত। তবে তিনি বেশি নজরকাড়েন মাঠে চনমনে উপস্থিতিতে।
Chandika Hathurusingha & Najmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

মাঠের অধিনায়কত্ব আর মাঠের বাইরের নেতৃত্ব দুটোকে আলাদাভাবে দেখেন বাংলাদেশের প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহে। মাঠে সামলাতে হয় নির্দিষ্ট পরিস্থিতি, মাঠের বাইরে সামলাতে হয় গোটা দল। তবে দুই জায়গাতেই নাজমুল হোসেন শান্তকে পুরো মার্কস দিচ্ছেন হাথুরুসিংহে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিলেটে প্রথম টেস্ট বাংলাদেশ জিতেছে ১৫০ রানের বড় ব্যবধানে। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জেতাতে ওই টেস্টে সেঞ্চুরি করেন শান্ত। তবে তিনি বেশি নজরকাড়েন মাঠে চনমনে উপস্থিতিতে। বোলিং পরিবর্তন, ফিল্ডিং সাজানো সব কিছুতে ছিলো তীক্ষ্ণ ক্রিকেটীয় চিন্তার ছাপ।

মিরপুরে বুধবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। তার আগে এই সিরিজে ভারপ্রাপ্ত দায়িত্ব পাওয়া শান্তকে নিয়ে উচ্ছ্বসা জানালেন বাংলাদেশের কোচ,  'অধিনায়কত্ব ও নেতৃত্ব দুটো আলাদা জিনিস। অধিনায়কত্ব দুর্দান্ত ছিলো। কৌশলগতভাবে সে পুরো মার্কস পাবে। সে ম্যাচের বেশিরভাগ সময় এগিয়ে ছিলো। ফিল্ড প্লেসিং ছিলো খুব ভালো। মাঝেমাঝে অপ্রথাগত, কিন্তু খুব কার্যকর।'

মাঠের বাইরের নেতৃত্বের জায়গায় শান্ত পুরো মার্কস পাচ্ছেন। সতীর্থদের কাছ থেকে সম্মান আদায় করে নিয়েছেন। আগামীতে স্থায়ী নেতৃত্ব পাওয়ার দৌড়ে শান্ত শক্ত প্রতিদ্বন্দ্বী বলে মনে করেন হাথুরুসিংহে, 'নেতৃত্বও দুর্দান্ত ছিলো। সে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। সে সম্মান আদায় করে নিয়েছে, মান তৈরি করেছে। আমার মনে হয় তার আগামী অনেক লম্বা। অধিনায়কত্বের বিষয়টি বোর্ডের। তারা এই ব্যাপারে ঠিক সিদ্ধান্ত নেবে। অবশ্যই সে শক্ত প্রতিদ্বন্দ্বী।'

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago