বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ

বাংলাদেশের বিপক্ষে সুখস্মৃতি মনে করে জ্বলে উঠবেন ল্যাথাম, আশায় সাউদি

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ঘুরে দাঁড়াতে নিউজিল্যান্ডের ব্যাটারদের দেখাতে হবে দৃঢ়তা। স্পিন বান্ধব উইকেটে কেইন উইলিয়ামসনের পাশাপাশি যিনি পরিস্থিতির দাবি মেটাতে পারেন তিনি হলেন টম ল্যাথাম।
tom latham
টম লাথাম। ফাইল ছবি: এএফপি

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে ঘুরে দাঁড়াতে নিউজিল্যান্ডের ব্যাটারদের দেখাতে হবে দৃঢ়তা। স্পিন বান্ধব উইকেটে কেইন উইলিয়ামসনের পাশাপাশি যিনি পরিস্থিতির দাবি মেটাতে পারেন তিনি হলেন টম ল্যাথাম। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটার অবশ্য কদিন ধরে নেই ছন্দে। তবে অধিনায়ক টিম সাউদির আশা বাংলাদেশের বিপক্ষে ভালো খেলার স্মৃতি থেকে আত্মবিশ্বাস নিয়ে জ্বলে উঠবেন দলের অন্যতম সেরা ভরসা।

গত দুই টেস্ট ধরে ল্যাথামের ব্যাটে একদম রান খরা। চার ইনিংসে করেছেন ২৪, ২১, ২১ ও ০। সিলেটে ২১ ও ০ রান করা এই বাঁহাতি ব্যাটার টেস্টে সেঞ্চুরি করেন না অনেকদিন। ১২ ইনিংস আগে গত বছরের ডিসেম্বরে সেঞ্চুরি করেছিলেন। এরপর পাননি তিন অঙ্কের দেখা।

সিলেটে প্রথম ইনিংসে তাইজুল ইসলামের শিকার হন ল্যাথাম। দ্বিতীয় ইনিংসে শরিফুল ইসলামের বলে আউটসাইড এজ হয়ে ক্যাচ দেন কিপারের হাতে।

ল্যাথাম বাজে ছন্দে থাকলেও তিনি রানের জন্য ভীষণ মুখিয়ে আছেন বলে জানান সাউদি,  'আমার মনে হয় খেলোয়াড়রা চায় গিয়ে পারফর্ম করতে। টম লম্বা সময় ধরে আমাদের জন্য সেরা এক পারফর্মার। সে বরাবরই মতোই ক্ষুধার্ত। প্রতি টেস্ট ম্যাচের মতই সে দারুণভাবে প্রস্তুত হচ্ছে, রান করার জন্য সেরা সুযোগ তৈরি করতে চাইছে।'

বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত ৭ টেস্ট খেলে ৭৫.৫০ গড় আর ৫৯.৮২ স্ট্রাইকরেটে ৭৫৫ রান আছে ল্যাথামের। তিন সেঞ্চুরির পাশাপাশি আছে এক ফিফটি।

এই পরিসংখ্যানের দিকেই ইঙ্গিত করে সাউদি আশাবাদি ঢাকা টেস্ট রাঙাবেন ল্যাথাম,  'বাংলাদেশের বিপক্ষে সে খেলতে পছন্দ করে, অনেক সফলতাও আছে। আমি নিশ্চিত বাংলাদেশের বিপক্ষে দারুণ খেলার স্মৃতিগুলো মনে করে আত্মবিশ্বাসী হবে এবং ফিরে আসবে।'

Comments

The Daily Star  | English

Through the lens of Rafiqul Islam

National Professor Rafiqul Islam’s profound contribution to documenting the Language Movement in Bangladesh was the culmination of a lifelong passion for photography.

18h ago