মিরপুর টেস্ট

হাত দিয়ে বল আটকে আউট হয়ে ইতিহাসে মুশফিক

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম কোন ব্যাটার হিসেবে এই ধরণের আউট হলেন মুশফিক। টেস্ট ইতিহাসের ৮ম ব্যাটার হিসেবে এই তেতো স্মৃতি হলো তার।
হাত দিয়ে বল আটকে আউট মুশফিকুর রহিম
হাত দিয়ে বল সরিয়ে দিচ্ছেন মুশফিকুর রহিম। ছবি: ফিরোজ আহমেদ/স্টার

কারো যেন বিশ্বাসই হচ্ছিলো না, কি করলেন মুশফিকুর রহিম? মুশফিক নিজেও হয়ত নিজের কাণ্ড বিস্মিত হবেন। ধারাভাষ্যকক্ষে আতাহার আলি খান আর তামিম ইকবালের কন্ঠেও ছড়িয়ে পড়ল হতবাকের সুর। কাইল জেমিসনের বল রক্ষণাত্মক খেলে হাত দিয়ে বল আটকে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড'  আউট হয়ে ইতিহাসের অংশ হয়ে গেছেন মুশফিক।

আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের প্রথম কোন ব্যাটার হিসেবে এই ধরণের আউট হলেন মুশফিক। টেস্ট ইতিহাসের ৮ম ব্যাটার হিসেবে এই তেতো স্মৃতি হলো তার।

৪১তম ওভারের চতুর্থ বল পেছনের পায়ে গিয়ে ডিফেন্স করেন মুশফিক। বল পড়ে পেছনের দিকে যাচ্ছিল, তবে ছিলো না স্টাম্পের কাছে। তবু মুশফিক হাত দিয়ে তা আটকে দেন। স্বাভাবিকভাবেই আবেদন করে নিউজিল্যান্ড। রিপ্লে দেখে মুশফিককে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড'  আউটের সিদ্ধান্ত নেন আম্পায়ার। আগে এই ধরণের ক্ষেত্রে 'হ্যান্ডলড দ্য বল' আউটের নিয়ম ছিলো। পরে সেটি 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড'  আউটের অধীনে নিয়ে আসে আইসিসি। 

স্টাম্প লাইনে থাকুক কিংবা দূরে থাকুক এই ধরণের পরিস্থিতিতে হাত দিয়ে বল আটকানো যায় না। মুশফিকেরও তা না জানার কারণ নেই। বলটি তিনি পা দিয়ে সরাতে পারতেন, যদিও স্টাম্পের থেকে দূরে থাকায় তারও কোন প্রয়োজন ছিলো না।

মুশফিকের এই ধরণের বোকামী দেখে তামিম বলে উঠেন, '৮০ টেস্টের বেশি খেলা একজনের কাছ থেকে এটা অপ্রত্যাশিত।' আরেকটি ব্যাখ্যাও দেন তামিম, 'অনুশীলনে অনেক সময় বল ডিফেন্স করে হাত দিয়ে তামিমের বোলার প্রান্তে পাঠান ব্যাটাররা। সেই অভ্যাস থেকে অবচেতনে এমনটি হয়ে থাকতে পারে।'

মুশফিকের এমন বিদায়ে পঞ্চম উইকেটে ভাঙে ৫৭ রানের জুটি। ৮১ বলে ৩৫ করে ফিরে যান অভিজ্ঞ ব্যাটার। ১০৪ রানে পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

Comments

The Daily Star  | English