টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির বদলে ভারতের ভাবনায় ইশান!

বিরাট কোহলির আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার কি তবে থেমে গেলো? ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ রান করা এই ব্যাটারকে আসছে বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে না দেখলে অবাক হওয়ার থাকবে না কিছু, বরং তার না খেলার সম্ভাবনাই বেশি।
Virat Kohli
মিরপুরে অনুশীলনে বিরাট কোহলি। ছবি: ফিরোজ আহমেদ/স্টার

বিরাট কোহলির আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার কি তবে থেমে গেলো? ওয়ানডে বিশ্বকাপের সর্বোচ্চ রান করা এই ব্যাটারকে আসছে বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে না দেখলে অবাক হওয়ার থাকবে না কিছু, বরং তার না খেলার সম্ভাবনাই বেশি। ভারতের টিম ম্যানেজমেন্টও কোহলির বদলে টি-টোয়েন্টিতে তিন নম্বর পজিশনে খেলাতে চাইছে বাঁহাতি ব্যাটার ইশান কিশানকে, এমন খবর দিয়েছে দেশটির গণমাধ্যম।

আগামীর বড় আসর নিয়ে সম্প্রতি দিল্লিতে এক সভায় বসেন অধিনায়ক রোহিত শর্মা, প্রধান কোচ রাহুল দ্রাবিড়, নির্বাচক কমিটির প্রধান অজিত আগারকার। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য একটি রোডম্যাপ তৈরি করেছেন তারা। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ, সহ সভাপতি রাজিব শুক্লা ও কোষাধ্যক্ষ আশিস শেলারও সভায় উপস্থিত ছিলেন।

বিশ্বকাপের আগে ভারতের সূচিতে আছে মাত্র ছয়টি টি-টোয়েন্টি। দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি ও ঘরের মাঠ আফগানিস্তানের বিপক্ষে তিনটি। কোহলি, রোহিত ও জাসপ্রিট বুমরাহ দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের ক্রিকেট থেকে বিশ্রাম চেয়েছেন। তার মানে বিশ্বকাপের আগে সেরা সমন্বয় দেখতে কেবল তিন ম্যাচ পাচ্ছে ভারত।

অস্ট্রেলিয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে আর ভারতের কুড়ি ওভারের খেলেন না কোহলি, রোহিত। কিন্তু শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে ১২৫ এর বেশি স্ট্রাইকরেটে ৫৯৭ রান করা রোহিতকে  টি-টোয়েন্টিতে ফেরানোর কথা ভাবছে ম্যানেজমেন্ট। তিনিই যেন আরেকটি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন চাইছেন তারা। বিসিসিআই কর্তার বরাতে এমন খবর দিয়েছে দৈনিক জাগরণ।

রোহিত ফিরলেও কোহলির বেলায় ভিন্ন চিন্তায় হাঁটছেন তারা। শচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক কোহলি বিশ্বকাপে করে সর্বোচ্চ রান। তবে টি-টোয়েন্টির তিন নম্বর পজিশনে তিনি আর প্রথম পছন্দ নন। এই জায়গায় তরুণ বাঁহাতি ইশানকে খেলাতে চাইছে দল।

রোহিতের সঙ্গে শুবমান গিল না যশবি জয়সওয়াল ওপেন করলে তিনে ইশান, চারে সূর্যকুমার, পাঁচে রিঙ্কু সিং, ছয়ে হার্দিক পান্ডিয়া এরপর রবীন্দ্র জাদেজাসহ বোলাররা। সেক্ষেত্রে কোহলির জায়গা নেই। 

দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে টি-টোয়েন্টিতে না থাকলেও টেস্ট সিরিজে ঠিকই খেলবেন কোহলি।

Comments

The Daily Star  | English

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

1h ago